আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

রসায়নে নোবেল পেলেন তিন বিজ্ঞানী

October 4, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: চলতি বছর রসায়নে নোবেল পুরস্কার পেলেন আলেক্সি ইয়াকিমভ, মুঙ্গি বাওয়েন্ডি ও লুই ব্রুস। কোয়ান্টাম ডট সংশ্লেষণবিষয়ক গবেষণার জন্য তাঁদের এ পুরস্কার দেওয়া হয়। তাঁদের এ কাজ ন্যানোপ্রযুক্তিবিষয়ক মৌলিক গবেষণায় অবদান রেখেছে।

রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্সেস তিন বিজয়ীর নাম ঘোষণা করেছে বুধবারই। কী এই কোয়ান্টাম ডট? ন্যানো টেকনোলজির গুরুত্বপূর্ণ বিষয় এটি। এগুলি অর্ধপরিবাহী ন্যানোক্রিস্টাল। এদের ধর্ম সেই পদার্থটির আণবিক অবস্থা ও স্থূল অবস্থার ধর্মের মধ্যবর্তী। পদার্থবিদ মার্ক রিড প্রথম এর নামকরণ করেছিলেন। ব্রুস ও একিমভ আলাদা আলাদা ভাবে কোয়ান্টাম ডটস সৃষ্টি করেছেন। আর এর রাসায়নিক উৎপাদনে বিরাট অবদান রেখেছেন বাওয়েন্ডি।

নোবেলজয়ী এই বিজ্ঞানীরা পাবেন একটি নোবেল মেডেল, একটি সনদপত্র এবং মোট ১১ মিলিয়ন বা ১ কোটি ১০ লাখ সুইডিশ ক্রোনা। চলতি বছর নোবেল পুরস্কারের অর্থমূল্য ১০ মিলিয়ন ক্রোনা থেকে বাড়িয়ে ১১ মিলিয়ন করা হয়েছে। সে হিসেবে বর্তমান বাজারমূল্যে নোবেলজয়ীরা বাড়তি ৮৯ হাজার মার্কিন ডলার পাবেন। যেসব বিভাগে একাধিক নোবেলজয়ী থাকবেন, তাঁদের মধ্যে এই ১ কোটি ১০ লাখ সুইডিশ ক্রোনা ভাগ হয়ে যাবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Nobel Prize, #Chemistry

আরো দেখুন