রাজ্য বিভাগে ফিরে যান

মিলছে না আলুচাষিদের ক্ষতিপূরণ, সর্বভারতীয় বিমা সংস্থার বিরুদ্ধে তদন্তের নির্দেশ

October 4, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: জমির ফসল নষ্ট হলে, ক্ষতিপূরণ দেওয়ার দায়িত্ব ছিল ‘এগ্রিকালচার ইনসিওরেন্স কোম্পানি অব ইন্ডিয়া’ নামের একটি সর্বভারতীয় বিমা সংস্থার। কিন্তু মিলছে না ক্ষতিপূরণ, প্রায় দু-হাজার আলুচাষি কোনও ক্ষতিপূরণ পাচ্ছেন না। বিমা সংস্থার বিরুদ্ধে অভিযোগ, রাজ্য বিমার প্রিমিয়াম দিলেও নষ্ট হওয়া ফসলের জন্য কোনও ক্ষতিপূরণ দিচ্ছে না ওই সংস্থা। অভিযোগের প্রেক্ষিতে পশ্চিম মেদিনীপুরের জেলাশাসককে তদন্তের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। তিন মাসের মধ্যে তদন্ত শেষ করতে হবে বলেও জানিয়েছে আদালত।

২০২১-২২ অর্থ বছরে শীতকালে বৃষ্টির জেরে আলু চাষের মারাত্মক ক্ষতি হয়েছিল। পশ্চিম মেদিনীপুরের গড়বেতার প্রায় দু’হাজার আলুচাষি বাংলা শস্যবিমার আওতায় বিমা করিয়েছিলেন। বিমার সিংহভাগ প্রিমিয়াম দেয় রাজ্য। কৃষককে কিস্তি বাবদ কিছু অর্থ দিতে হয়। অভিযোগ উঠছে, রাজ্য এবং সংশ্লিষ্ট কৃষক বিমার প্রিমিয়ামের টাকা মিটিয়ে দেওয়ার পরও ১,৯১১ জন কৃষক ক্ষতিপুরণের অর্থ পাননি।

প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম ও বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যর ডিভিশন বেঞ্চে শুনানিচালাকালীন মামলাকারীর আইনজীবীর দাবি, ফসল নষ্টের জন্য ওই একই এলাকায় ৪০ জন কৃষককে ক্ষতিপূরণ বাবদ অর্থ দেওয়া হয়েছে। কিন্তু ওই এলাকার ১,৯১১ জন কৃষক এক টাকাও পাননি। প্রকল্পের জেলাভিত্তিক নজরদারি কমিটির প্রধান জেলাশাসককে তদন্তের নির্দেশ দিয়েছে আদালত।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #calcutta high court, #Compensation, #potato farmers, #All India Insurance Company

আরো দেখুন