কলকাতা বিভাগে ফিরে যান

সাইবার প্রতারণা থেকে প্রবীণদের বাঁচাতে কী উদ্যোগ বিধাননগর পুলিশের?

October 4, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নিত্যদিন বেড়েই চলেছে সাইবার অপরাধের সংখ্যা। মানুষকে ফাঁদে ফেলতে নতুন নতুন কৌশল করছে অপরাধীরা। দেশজুড়ে প্রতারকদের কবলে পড়ছেন লক্ষ লক্ষ মানুষ। রেহাই পাচ্ছেন না প্রবীণরাও। প্রবীণ নাগরিকদের জন্য নয়া উদ্যোগ নিল বিধাননগর পুলিশ কমিশনারেট। সাইবার ক্রাইম রুখতে বিধাননগর কমিশনারেটের অন্তর্গত প্রতিটি থানায় এবার থেকে প্রবীণদের সচেতনতার পাঠ দেওয়া হবে। প্রতারকদের খপ্পর থেকে প্রবীণদের বাঁচাতে পুলিশের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন শহরের প্রবীণরা।

বিধাননগর কমিশনারেট বছরজুড়ে সাইবার ক্রাইম রুখতে সচেনতামূলক প্রচার করে। ‘সাইবার দিদি বলছে শোনো’ নামে তাদের ফেসবুক পেজে নিয়মিত সচেতন করার প্রক্রিয়া শুরু হয়েছে। সাইবার অপরাধের জন্য আলাদা নম্বরও চালু করা হয়েছে। নয়া সংযোজন হল প্রবীণদের সচেতন করার উদ্যোগ। প্রতারকরা নানা ধরনের নিত্য নতুন ফাঁদ পাতছে। শহরের বহু প্রবীণ মানুষ সেই ফাঁদে পা দিয়ে সর্বস্বান্ত হয়েছেন। অনেকেই বিধাননগরের সাইবার ক্রাইম থানায় অভিযোগ দায়ের করেছেন।

আধারের বায়োমেট্রিক লক ঘিরে উদ্বেগ শুরু হয়েছে। অনেকে বুঝতে পারছেন না, কীভাবে তাঁরা বায়োমেট্রিক লক করবেন। সচেতনতার পাঠে প্রবীণদের লক করার কৌশল শেখানো হবে। সোমবার থেকে বিধাননগর কমিশনারেট এই কর্মসূচি শুরু করেছে। সল্টলেকের বিধাননগর উত্তর থানায় প্রথম দিন কর্মসূচি আয়োজিত হয়েছিল। কর্মসূচির নাম দেওয়া হয়েছে, ‘প্রবীণ নাগরিকদের জন্য সাইবার নিরাপত্তা সচেতনতা’। প্রবীণদের বায়োমেট্রিক লক করা শেখানোর পাশাপাশি বিভিন্ন সাইবার অপরাধের কৌশল তুলে ধরা হয়েছে সেখানে। জানা গিয়েছে, বিধাননগর কমিশনারেটের সমস্ত থানা এলাকায় এই কর্মসূচি নেওয়া হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cyber Fraud, #BIdhannagar Police, #Cyber Crime Brunch

আরো দেখুন