রাজ্য বিভাগে ফিরে যান

বিপদসীমার উপর দিয়ে বইছে দামোদর, জলের তলায় হুগলির বিস্তীর্ণ অঞ্চল

October 5, 2023 | < 1 min read

জলের তলায় হুগলির বিস্তীর্ণ অঞ্চল

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: DVC-র ছাড়া জল এবং নিম্নচাপের বৃষ্টি, জোড়া কারণে হুগলির বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। চরম বিপদসীমার উপর দিয়ে বইছে দামোদরের জল। বুধবার সন্ধ্যা পর্যন্ত তারকেশ্বর ও জাঙ্গিপাড়া ব্লকের কোথাও দামোদরের বাঁধ ভাঙার খবর মেলেনি। তবে যে হারে জল বাড়ছে, তাতে বাঁধ ভাঙার আশঙ্কায় দিন কাটাচ্ছেন এলাকার বাসিন্দারা। বিপুল পরিমাণ কৃষি জমি জলের তলায় তলিয়ে গিয়েছে। বিপুল ক্ষতির আশঙ্কাও তৈরি হয়েছে। পাঁচশোর বেশি মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে গিয়েছে প্রশাসন। জেলা প্রশাসনের তরফে প্রতিটি এলাকায় ত্রাণসামগ্রী পাঠানো হয়েছে। বন্যাপীড়িত এলাকার পরিস্থিতির উপর নজরদারি চলছে।

জানা গিয়েছে, তারকেশ্বর ব্লকের চাঁপাডাঙা পঞ্চায়েতের বিনোগ্রাম, পশ্চিম রামনগর, চাঁপাডাঙা ও সাহাচক এলাকায় প্রায় ১০০টি পরিবার ঘরছাড়া। তাঁদের দুটি স্কুলে আশ্রয় দেওয়া হয়েছে। বাঁধের উপর ত্রিপল টাঙিয়ে অস্থায়ীভাবে আশ্রয় নিয়েছে কয়েকটি পরিবার। জাঙ্গিপাড়া ব্লকের অবস্থাও প্রায় একই রকম। আকনা, সেনপুর, ছিটগোলা, রাজবলহাট-১ এলাকা জলমগ্ন হাওয়ায় ৩৫০ জনকে স্থানান্তরিত করা হয়েছে।

নিম্ন দামোদর এলাকায় মারাত্মক ক্ষতির আশঙ্কা রয়েছে। জানা গিয়েছে, ইতিমধ্যেই হুগলি জেলায় এনডিআরএফের দু’টি টিম পৌঁছেছে। এসডিআরএফের একাধিক টিম মোতায়েন করা হয়েছে। বন্যাপীড়িত এলাকাগুলিতে পর্যাপ্ত ত্রাণসামগ্রী ও ত্রিপল মজুত করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #hooghly, #Flood, #Damodar river dam, #dvc, #damodar barrage

আরো দেখুন