দেশ বিভাগে ফিরে যান

লোনক লেক বিপর্যয় কারণ কী নেপালের ভূমিকম্প? কী জানাচ্ছে উপগ্রহচিত্র?

October 5, 2023 | < 1 min read

লোনক লেক বিপর্যয় কারণ কী নেপালের ভূমিকম্প?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ভয়ঙ্কর রূপে বইছে তিস্তা, ভেঙে গিয়েছে জাতীয় সড়ক। সিকিমজুড়ে ধ্বংসলীলার ছবি। সিকিমের দক্ষিণ লোনক লেকের বিপুল জলরাশির কারণেই তিস্তা ফুলে ফেঁপে উঠেছে। যার ফলে বিস্তীর্ণ এলাকায় নেমে আসে বিপর্যয়। এই জাতীয় ঘটনাকে ভূতত্ত্ববিদরা ‘গ্লেসিয়াল লেক আউটবার্স্ট ফ্লাড’ বলে চিহ্নিত করেছেন। হিমবাহের সঙ্গে যুক্ত লেক অতিরিক্ত জলের চাপ ধরে রাখতে না পারলে এমন ঘটনা ঘটে। বিশেষজ্ঞদের মতে, নেপালে সদ্য ঘটে যাওয়া ভূমিকম্প এর অন্যতম কারণ হতে পারে।

হায়দরাবাদের ন্যাশানাল রিমোট সেন্সিং সেন্টারের বিজ্ঞানীরা মনে করছেন, নেপাল ভূমিকম্পের কারণেই সিকিমে বিপর্যয় ঘটেছে। ইসরোর বেশকিছু উপগ্রহচিত্র বিশ্লেষণ করে তাদের দাবি, গত ১৭ সেপ্টেম্বর তুলনায় লোনক লেক আয়তনে প্রায় ১০০ হেক্টর সঙ্কুচিত হয়ে গিয়েছে। বিজ্ঞানীদের মতে, মেঘভাঙা বৃষ্টির কারণে এহেন বিপর্যয় সম্ভব নয়।

মেঘভাঙা বৃষ্টিকেও কেউ কেউ বিপর্যয়ের কারণ হিসেবে দায়ী করছেন। কিন্তু যে পরিমাণ বৃষ্টি হলে ‘ক্লাউড ব্লাস্ট’ হয়, মঙ্গলবার রাত থেকে সকালের মধ্যে তা সিকিমের কোথাও হয়েছে বলে খবর নেই। প্রসঙ্গত, কোনও ছোট জায়গায় এক ঘণ্টার মধ্যে অন্তত ১০০ মিলিমিটার বৃষ্টি হলে তাকে ‘ক্লাউড ব্লাস্ট’-র আখ্যা দেওয়া হয়। বুধবার সকাল সাড়ে ৮ টা পর্যন্ত সিকিমের বিভিন্ন জায়গায় সর্বাধিক ৩৬ মিমি পর্যন্ত বৃষ্টি হয়েছে, তাও গ্যাংটকে। যা ঘটনাস্থল থেকে অনেক দূরে। তবে গত ক’দিনের অতিরিক্ত বৃষ্টিপাতের জেরে লেকে জলের চাপ বাড়ার সম্ভাবনাও রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#nepal earthquake, #lonak lake, #sattelite image, #Sikkim

আরো দেখুন