রাজ্য বিভাগে ফিরে যান

জল ছাড়ার পরিমাণ বাড়াচ্ছে ডিভিসি, রাজ্যে বন্যার ভ্রুকুটি

October 6, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ডিভিসি বুধবার জল ছাড়ার পরিমাণ কমালেও রাতের পর পরিস্থিতির পরিবর্তন হয়। লাগাতার বৃষ্টির জেরে মাইথন ও পাঞ্চেত দুই জলাধারের জলস্তরের উচ্চতা অনেকটাই বেড়ে যায়। বৃহস্পতিবার সকালে জল ছাড়ার পরিমাণ বাড়িয়ে ৬৫ হাজার কিউসেক করা হয়। এদিন বিকেলে তা আরও বাড়ানো হয়। এই সময় মাইথন থেকে ৫০ হাজার এবং পাঞ্চেত থেকে ৪৫ হাজার কিউসেক জল ছাড়া হয়েছে।

যার জেরে দক্ষিণবঙ্গের পাঁচ জেলায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। তা আরও ভয়াবহ রূপ নিতে পারে বলে আশঙ্কা রাজ্য প্রশাসনের। বৃহস্পতিবার কোনও এলাকা থেকে জল নামার খবর আসেনি। উল্টে ডিভিসি জল ছাড়ায় নতুন করে বেশ কিছু জায়গা প্লাবিত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া এবং বাঁকুড়া জেলায় নিরাপদ স্থানে নিয়ে আসা হয়েছে প্লাবিত এলাকার ৫ হাজার ৬৩১ জনকে। তাঁদের রাখা হয়েছে ১৬৬টি ত্রাণ শিবিরে। আগে থেকেই এই জেলাগুলিতে বন্যা সতর্কতা জারি করেছে নবান্ন। পরিস্থিতির অবনতি হলে জেলাশাসকদের দ্রুত নবান্নে খবর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে এদিন। বর্তমানে এনডিআরএফ-এর পাঁচটি দল কাজ করছে হাওড়া, হুগলি এবং পশ্চিম বর্ধমান জেলায়।

ডিভিআরআরসি বা দামোদর ভ্যালি রিভার রেগুলেটরি কমিশন সূত্রে জানা গিয়েছে, পশ্চিমবঙ্গ সরকার দামোদর ভ্যালি রিভার রেগুলেটারি কমিশনের কাছে গত মঙ্গলবার ও বুধবার আবেদন করেছিল কম পরিমাণ জল ছাড়ার জন্য। কারণ গত দু’দিন ধরে টানা বৃষ্টি হচ্ছিল আসানসোল, দুর্গাপুর সহ গোটা রাজ্যে। সেটা মাথায় রেখেই তারা এই দুই জলাধার থেকে ১ লক্ষ ৩০ হাজার কিউসেক জল কমিয়ে গতকাল ৪০ হাজার কিউসেক করে। দুই জলাধারের জলস্তর বেড়ে যাওয়ার পাশাপাশি তেনুঘাট ও তিলাইয়া এলাকায় বৃষ্টি হওয়ায় এদিন প্রথমে ৬৫ হাজার কিউসেক জল ছাড়া হয়। এরপর বিকেলে ৯৫ হাজার কিউসেক জল ছাড়ে ডিভিসি। জানা গিয়েছে, গত ২৪ ঘণ্টায় ঝাড়খণ্ডে নতুন করে বৃষ্টি শুরু হয়েছে।

বীরভূম জেলার নলহাটিতে বৈধরা ব্যারেজ থেকে পাঁচ হাজার কিউসেক জল ছাড়া হয়। ফলে ব্রাহ্মণী নদীতে জলস্তর বেড়েছে। নদীয়ায় এদিন দিনভর বৃষ্টি হয়। ফলে ভাগীরথীর জলস্তর সামান্য বেড়েছে। তবে কালীগঞ্জ, নাকাশিপাড়া, শান্তিপুর প্রভৃতি এলাকায় ভাগীরথী সংলগ্ন বাসিন্দারা আতঙ্কে রয়েছেন।

অন্যদিকে, পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়ায় বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। কংসাবতী জলাধার থেকে জল ছাড়ার ফলে নিউ কাঁসাই নদীর জলস্তর প্রাথমিক বিপদ সীমা পার করেছে। তার জেরে পাঁশকুড়া ব্লকের পাঁচটি পঞ্চায়েত এলাকা জলমগ্ন হয়েছে। জেলায় ৩৩টি ত্রাণ শিবির চলছে। প্রায় ১১০০ মানুষকে সরানো হয়েছে

TwitterFacebookWhatsAppEmailShare

#Panchet dams, #West Bengal, #Flood, #maithon

আরো দেখুন