প্রযুক্তি বিভাগে ফিরে যান

চিরঘুমে বিক্রম ও প্রজ্ঞান, জানিয়ে দিল ISRO

October 7, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গত ২৩ অগস্ট চাঁদের দক্ষিণ মেরুতে নামে ভারতের চন্দ্রযান-৩। এই প্রথম কোনও দেশের মহাকাশযান চাঁদের দক্ষিণ মেরুতে পদার্পণ করল। অবতরণের পর ল্যান্ডারের পেট থেকে বেরোয় রোভার প্রজ্ঞান। ছ’চাকাবিশিষ্ট এই যন্ত্র চাঁদের মাটিতে ঘুরে বেড়িয়েছে এবং অনুসন্ধান চালিয়েছে। চাঁদে ১০০ মিটারেরও বেশি পথ অতিক্রম করেছে প্রজ্ঞান। তার সংগৃহীত যাবতীয় তথ্য বিক্রমের মাধ্যমে পৃথিবীতে এসে পৌঁছেছে। কিন্তু বিক্রম আর প্রজ্ঞানের পৃথিবীতে ফেরা হবে না।

চাঁদে এক চন্দ্রদিবস বা ১৪ দিনের কর্মসূচি নিয়ে গিয়েছিল ইসরোর চন্দ্রযান-৩। তাদের অনুসন্ধানে অনেক অজানা তথ্য বিজ্ঞানীদের হাতে এসেছে। অবতরণের পর ১৪ দিন ধরে চাঁদের মাটিতে ঘুরে বেরিয়েছে প্রজ্ঞান। তার পরই চাঁদে রাত নামে। তার আগেই ঘুম পাড়ানো হয়েছিল বিক্রম এবং প্রজ্ঞানকে।

চাঁদের মাটিতে আর চোখ মেলে তাকাবে না চন্দ্রযান ৩-এর ল্যান্ডার ও রোভার। ল্যান্ডিংয়ের জায়গা শিবশক্তি পয়েন্টে চিরঘুমে ডুবেছে বিক্রম ও প্রজ্ঞান। এমনটাই জানানো হয়েছে মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর তরফে। চাঁদে এখন রাত। রাতে চাঁদের তাপমাত্রা হিমাঙ্কের ২৫০ ডিগ্রি নীচে নেমে যায়। এই তীব্র শীত চন্দ্রযান-৩ সহ্য করতে পারেনি। আবার চাঁদে রাত নেমেছে। ফলে বিক্রম-প্রজ্ঞানের ঘুম ভাঙানো ইসরোর কাছে চ্যালেঞ্জের মতোই।

TwitterFacebookWhatsAppEmailShare

#ISRO, #Chandrayan 3

আরো দেখুন