দেশ বিভাগে ফিরে যান

হাই অ্যালার্ট উত্তর সিকিমের ‘সাকো চো’ লেকে, এবার ভয়ে কাঁপছে ডুয়ার্সও

October 7, 2023 | < 1 min read

ছবি সৌজন্যেঃ 9 News Hindi

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এবার ভাঙনের মুখে উত্তর সিকিমের আরও এক হিমবাহ গলা জলে সৃষ্ট হ্রদ ‘সাকো চো’ লেক । সাউথ লোনক লেকের দুর্ঘটনার পর তাই হাই অ্যালার্ট জারি হয়েছে ।

ইতিমধ্যেই বিপর্যস্ত গোটা তিস্তা অববাহিকায় তাই শুক্রবার থেকে ফের আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে। জানা যাচ্ছে, এই হিমবাহ-হ্রদ ফেটে গেলে আচমকা হড়পা বানে জলস্ফীতি হলে, বিপদসীমা ছাপিয়ে যাবে ডুয়ার্সের নদীগুলি, ফলে এবার উত্তরবঙ্গের ডুয়ার্সও ভেসে যেতে পারে, এমন আশঙ্কা করা হচ্ছে। ফলে, নতুন করে ভয়ের পরিবেশ তৈরি হয়েছে ডুয়ার্স এলাকার বাসিন্দা, এমনকী পর্যটকদের মধ্যেও।

উত্তর সিকিমের ১৬ হাজার ৪০৪ ফুট উচ্চতায় অবস্থিত ‘সাকো চো’ লেক। সাউথ লোনকের চেয়ে আয়তনে কম হলেও, এটির গভীরতা অনেক বেশি। গত কয়েকদিনে সেটির জলস্তর প্রায় ৬ মিটার বেড়েছে। এমনকী সংলগ্ন এলাকার আবহাওয়াও ক্রমশ ‘গরম’ হচ্ছে বলে দাবি বিশেষজ্ঞদের। ৫৯৪ ফুট গভীর ‘সাকো চো’র উপরে রয়েছে এক হাজার মিটার উচ্চতার একটি হিমবাহ। উষ্ণায়নের কারণে গত কয়েক বছর ধরে ক্রমাগত গলছে সেখানকার বরফ। সেই বরফগলা জলেই এখন টইটম্বুর ‘সাকো চো’। বিপজ্জনক অবস্থায় থাকা সেই লেক থেকে জল নিষ্কাশন, মেটেওরোলজিক্যাল ও হাইড্রোলজিক্যাল স্টেশন এবং রিমোট অটোমেটিক ওয়াটার লেভেল মনিটরের মতো আগাম সতর্কীকরণ ব্যবস্থা চালু করার সিদ্ধান্ত নিয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রক। সেটাও গত বছরের জানুয়ারি মাসে। মন্ত্রকের নিয়ন্ত্রণাধীন ন্যাশনাল ডিজাস্টার মনিটরিং অথরিটি এর জন্য ২০ কোটি ২৪ লক্ষ টাকার একটি পাইলট প্রকল্পও হাতে নিয়েছিল। তা অবশ্য বাস্তবায়িত হয়নি।

TwitterFacebookWhatsAppEmailShare

#dooars, #High Alert, #Sikkim, #North Sikkim, #Shako cho lake

আরো দেখুন