দেশ বিভাগে ফিরে যান

INDIA জোট নিয়ে চাপে বিজেপি, মনে করছেন খোদ কেন্দ্রীয় মন্ত্রী

October 7, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: প্রায় এক দশক ধরে ভারতের রাজনীতি মোদীময়৷ শুধু লোকসভা নয়, বিভিন্ন রাজ্যে বিধানসভা ভোটেও বিজেপি জয় পেয়েছে তার মুখকে সামনে রেখে ৷ তবে বেকারি, মূল্যবৃদ্ধি, গণতান্ত্রিক অধিকারের প্রশ্ন জোরালো ভাবে উঠছে ২০২৪-এর লোকসভা ভোটের মুখে৷ এর সঙ্গে রয়েছে নয় বছরের প্রতিষ্ঠান বিরোধিতা৷ এই পরিস্থিতিতে তৈরি হয়েছে বিরোধী জোট INDIA।

লোকসভা নির্বাচন যতই এগিয়ে আসছে বিজেপির মাথাব্যথার কারণ হয়ে উঠছে ‘ইন্ডিয়া’ জোট। এবার তা প্রকাশ্যে স্বীকার করে নিলেন কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপির রাজ্যসভার সাংসদ ধর্মেন্দ্র প্রধান। শুক্রবার সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘ইন্ডিয়া’ জোট বিজেপির কাছে ‘প্রকৃতই চ্যালেঞ্জ’। অর্থাৎ আগামী দিনে এই জোটের সঙ্গে লড়তে বিজেপিকে বেগ পেতে হবে সে কথা একপ্রকার স্বীকার করেই নিয়েছেন মন্ত্রী। সেই সঙ্গে তিনি এও বলেন, বিজেপি বা এনডিএ কোনও লড়াইকেই হাল্কাভাবে নেয় না। তাই ‘ইন্ডিয়া’র বিরুদ্ধেও সর্বস্তরের নেতা-কর্মীরা সর্বশক্তি দিয়ে ঝাঁপাবে।

বিজেপি যে চাপে পরে গেছে তা INDIA জোট গঠনের দিন থেকেই বোঝা গেছে। কিছুদিন আগেই নরেন্দ্র মোদী দাবি করেছিলেন, তিনি একাই সব বিরোধীর থেকে বেশি শক্তিশালী! ছবিটায় এখন বদল দেখা যাচ্ছে৷ পাটনায় যেদিন প্রথম বৈঠকে বসেছিল বিরোধী জোট, সেই দিনই দিল্লিতে ‘মৃতপ্রায়’ এনডিএ-র সভা ডাকে বিজেপি৷ ৩৮টি দল তাতে যোগ দেয়৷
২৫ বছর আগে এনডিএ তৈরি হয়েছিল৷ বছরের পর বছর বিজেপি নেতৃত্বাধীন এই জোট ছিল কার্যত অস্তিত্বহীন, তাকে ফের কেন জাগিয়ে তোলা? যেখানে ৩৮টি দলের মধ্যে ১৬টির লোকসভায় কোনো প্রতিনিধি নেই৷ কখনো ভোটে লড়েনি নয়টি দল৷
প্রধানমন্ত্রী ‘INDIA’ জোটের নাম নিয়ে কটাক্ষ করেছেন৷ ইস্ট ইন্ডিয়া কোম্পানি, ইন্ডিয়ান মুজাহিদিনের মতো সংগঠনের প্রসঙ্গও টেনে এনেছেন৷ রাজনৈতিক বিশেষজ্ঞরা যা নিয়ে প্রশ্ন তুলছেন তা হলে কি বিজেপি বিরোধীদের সঙ্ঘবদ্ধ চেহারা দেখে উদ্বেগে?

TwitterFacebookWhatsAppEmailShare

#Dharmendra Pradhan, #INDIA alliance, #bjp

আরো দেখুন