রাজ্য বিভাগে ফিরে যান

লোকসভার আগে বঙ্গ বিজেপি’র একাধিক নেতা দল ত্যাগ করতে পারেন, আশঙ্কায় নেতৃত্ব

October 8, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ২০২১ সালে বিধানসভা নির্বচনে হারার পর থেকেই পশ্চিমবঙ্গে বিজেপির ভিত যেন নড়ে গেছে। অনেককেই দল ছাড়তে বা বসে যেতে দেখা গেছে। গোষ্ঠী কোন্দল এখন বঙ্গ বিজেপি’র নিত্যদিনের সঙ্গী। লোকসভা নির্বাচনের আগে বঙ্গ বিজেপির গোষ্ঠী কোন্দল আরও কদর্য জায়গায় পৌঁছেছে। একটি জেলায় ক্ষোভ নিরসনের চেষ্টা হচ্ছে তো আর এক জেলায় তা মাথাচাড়া দিয়ে উঠছে। কেন্দ্রীয় মন্ত্রী সুভাষ সরকারের পর এবার পার্টি অফিসে তালাবন্দি হয়ে রইলেন দলের সর্বোচ্চ সাংগঠনিক নেতা অমিতাভ চক্রবর্তী। অনেকেই বলছেন, এ বার দক্ষিণ ২৪ পরগনায় যা ঘটল, তা বিজেপির মতো ‘শৃঙ্খলাবদ্ধ’ দলে বেমানান।

শুধু তাই নয় বিক্ষুব্ধ নেতার দলবদলের আশঙ্কায় কাঁটা বঙ্গ বিজেপি। বিজেপির অভ্যন্তরীণ মূল্যায়নেই বিষয়টির আঁচ পাওয়া গিয়েছে। আর এই দলবদলের জল্পনায় কার্যত হৃদকম্পন শুরু হয়েছে গেরুয়া শিবিরে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বাংলায় দলের সব এমপি যে টিকিট দেবে না বিজেপি, তা প্রাথমিকভাবে প্রায় নিশ্চিত। যাঁরা প্রার্থী হবেন, তাঁদেরও প্রত্যেকেই যে পুরনো কেন্দ্রেই লড়বেন, এমনও নয়। বহু ক্ষেত্রেই পরিবর্তন করা হতে পারে আসনে। রাজনৈতিক সূত্রের খবর, দলীয় মূল্যায়নে ক্রমশ স্পষ্ট হচ্ছে যে টিকিট না পেলে তো বটেই, এমনকী পছন্দমতো আসন না পেলেও চরম ডামাডোলের আবহ তৈরি হতে পারে বঙ্গ বিজেপি শিবিরে। দলীয় সূত্রে খবর এক্ষেত্রে প্রধানত উত্তরবঙ্গ এবং জঙ্গলমহলের কিছু দলীয় নেতার দিকেই বিশেষভাবে নজর রাখতে চাইছে বিজেপি।

জেলায় জেলায় বিজেপির শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে দলের একাংশের ক্ষোভ এবং সেইসূত্রে বিভিন্ন সময় উষ্মার খবর ইতিমধ্যেই পৌঁছেছে দলের সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডার কাছে। তিনি সেইমতো পদক্ষেপ গ্রহণেরও নির্দেশও দিয়েছেন। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বাংলায় মোট ১৮টি আসনে জয় পেয়েছিল বিজেপি। কিন্তু বর্তমানে লোকসভায় তাদের সাংসদ সংখ্যা ১৬ জন। কারণ ইতিপূর্বেই দু’জন দলত্যাগ করেছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #west bengal BJP

আরো দেখুন