দেশ বিভাগে ফিরে যান

কবে হবে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন? দু-এক দিনের মধ্যেই কি ঘোষণা?

October 8, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কবে হবে পাঁচ রাজ্যের ভোট? শোনা যাচ্ছে, অক্টোবরের ৮ থেকে ১০ তারিখের মধ্যে রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, তেলেঙ্গানা এবং মিজোরাম; এই পাঁচটি রাজ্যের বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন। নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে ডিসেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে ভোট হওয়ার সম্ভাবনা রয়েছে।

রাজস্থান, মধ্যপ্রদেশ, মিজোরাম এবং তেলেঙ্গানায়; ২০১৮ সালের মতো, এবারেও এক দফায় একক ভোটগ্রহণ হতে পারে। ছত্তিশগড়ে, ২০১৮ সালের মতো দুই দফায় ভোট হওয়ার সম্ভাবনা রয়েছে।


পাঁচ রাজ্যের ভোটের তারিখ আলাদা আলাদা হতে পারে। তবে পাঁচ রাজ্যের ভোট গণনা একই সঙ্গে হবে। মিজোরামের বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে চলতি বছরের ১৭ ডিসেম্বর। অন্যদিকে, তেলেঙ্গানা, রাজস্থান, ছত্তিশগড় এবং রাজস্থানের বিধানসভার মেয়াদ শেষ হবে আগামী বছরের জানুয়ারিতে।

মিজোরামে বিজেপি সরকারের রয়েছে শরিক দল হিসেবে। কে চন্দ্রশেখর রাও-র ভারত রাষ্ট্র সমিতি তেলঙ্গানা শাসন করে, মধ্যপ্রদেশের ক্ষমতা বিজেপি দখল করেছিল অপারেশন লোটাসের মাধ্যমে। ছত্তিশগড় ও রাজস্থানে কংগ্রেসের সরকার রয়েছে। নির্বাচন কমিশন ভোটের প্রস্তুতি শুরু করে দিয়েছে। সুষ্ঠুভাবে নির্বাচন পরিচালনা করার লক্ষ্যে আজ, শুক্রবার নির্বাচন কমিশন তাদের পর্যবেক্ষকদের নিয়ে বৈঠকে বসেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#politics, #Legislative assembly elections, #legislative elections

আরো দেখুন