আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

শ্রমজীবী মহিলাদের নিয়ে গবেষণা, অর্থনীতিতে নোবেল পেলেন ক্লদিয়া গোল্ডিন

October 9, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কর্মক্ষেত্রে নারীশ্রমের ভূমিকা নিয়ে দীর্ঘদিন ধরেই গবেষণার স্বীকৃতি হিসেবে এ বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেলেন মার্কিন অর্থনৈতিক ইতিহাসবিদ ক্লদিয়া গোল্ডিন।

অর্থনীতিতে নোবেল পুরস্কারের মাধ্যমে চলতি বছরের নোবেল পুরস্কার ঘোষণার পর্ব শেষ হল। পুরস্কারের অর্থমূল্য হিসেবে ১ কোটি ১০ লাখ সুইডিশ ক্রোনার পাবেন গোল্ডিন।

কর্মক্ষেত্রে নারীশ্রমের ভূমিকা নিয়ে দীর্ঘদিন ধরেই গবেষণা করছেন অর্থনীতিবিদ ক্লদিয়া গোল্ডিন। নানাভাবে মেয়েরা যে আর্থিক বৈষম্যের শিকার হন, সে কথাও উঠে এসেছে তাঁর মূল্যবান গবেষণায়। একই কাজে পুরুষরা যা বেতন পান, মহিলারা পান তার থেকে কম। এই নিয়েই প্রায় ২০০ বছরের তথ্য সংগ্রহ করেছেন ক্লদিয়া গোল্ডিন। সময়ের সঙ্গে সঙ্গে অর্থনীতি ও সমাজের চেহারা কেমন বদলেছে সে কথাও তুলে ধরেছেন তিনি।

২০০২ সালের গোড়ায় চিকাগো বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত হয়েছিল গর্ভনিরোধক নিয়ে তাঁর একটি গবেষণাপত্র। কীভাবে মেয়েদের বিয়ের সিদ্ধান্ত মেয়েদের ভবিষ্যত জীবন ও কেরিয়ারকে প্রভাবিত করে, তা নিয়ে পুঙ্খানুপুঙ্খ গবেষণা করেন তিনি। আমেরিকার মহিলাদের মধ্যে অর্থনৈতিক ইতিহাস নিয়েও গবেষণা করেছেন ক্লদিয়া। উদ্দেশ্য লিঙ্গবৈষম্যের চিত্র তুলে ধরা।

গত বছর অর্থনীতিতে ব্যাংকের ভূমিকা কতটা, অর্থনৈতিক সঙ্কট এড়াতে ব্যাংকের সুরক্ষা কতটা জরুরি, সেই আন্তঃসম্পর্কে আলো ফেলে নোবেল পুরস্কার পেয়েছিলেন আমেরিকার তিন অর্থনীতিবিদ বেন এস বেরনানকে, ডগলাস ডব্লিউ ডায়মন্ড এবং ফিলিপ এইচ ডিবভিগ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Claudia Goldin, #Nobel Prize

আরো দেখুন