রাজ্য বিভাগে ফিরে যান

বঙ্গ বিজেপিতে মুষল পর্ব চলছে! এবার বাঁকুড়ায় সুভাষ সরকারের ছবিতে কালি লাগিয়ে বিক্ষোভ

October 9, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। অথচ বঙ্গ বিজেপির গোষ্ঠী কোন্দল ক্রমশ আরও কদর্য জায়গায় পৌঁছচ্ছে। একটি জেলায় ক্ষোভ নিরসনের চেষ্টা হচ্ছে তো আর এক জেলায় তা মাথাচাড়া দিয়ে উঠছে। কেন্দ্রীয় মন্ত্রী সুভাষ সরকার, দলের সর্বোচ্চ সাংগঠনিক নেতা অমিতাভ চক্রবর্তীদের পার্টি অফিসে তালাবন্দি হয়ে রাখছেন দলেরই কর্মীরা।

অনেকেই বলছেন, এ বার দক্ষিণ ২৪ পরগনায় যা ঘটল, তা বিজেপির মতো ‘শৃঙ্খলাবদ্ধ’ দলে বেমানান। ওইদিন শুধু অমিতাভ চক্রবর্তীই নন ‘বন্দি’ করে রাখা হয়েছিল রাজ্যের অন্যতম সাধারণ সম্পাদক জগন্নাথ চট্টোপাধ্যায়ও। পার্টি অফিসে সভাপতির চেম্বারে ঢুকে দরজা বন্ধ করে কয়েক ঘণ্টা আত্মগোপন করেছিলেন জয়নগরের জেলা সভাপতি।

এবার ফের কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী তথা বাঁকুড়ার বিজেপি সাংসদের ছবিতে কালি লাগিয়ে বিক্ষোভ দেখালেন বিজেপি কর্মীরা। ছাতনার বারবাকড়া এলাকায় জ্বালানো হয় টায়ার। ‘অপদার্থ সুভাষ সরকার’ স্লোগান তুললেন তাঁরা। বিজেপির কর্মীদের সঙ্গে দেখা গেল আদি নেতাদেরও। এবারের পঞ্চায়েত নির্বাচনে বিজেপির টিকিটে জয়ী সদস্যও সামিল হলেন বিক্ষোভে। লোকসভা নির্বাচনের প্রাক্কালে কেন্দ্রীয় মন্ত্রীকে নিয়ে এমন পরিবেশ বারবার তৈরি হওয়ায় অস্বস্তিতে জেলা নেতৃত্ব।

যাঁরা এই বিক্ষোভ দেখাচ্ছেন তাঁদের দাবি, আটের দশক থেকে তাঁরা বিজেপি করছেন। সাংসদ ও জেলা সভাপতির স্বেচ্ছাচারিতার বিরুদ্ধেই এই প্রতিবাদ।

এমনিতেই এই মুহূর্তে বিক্ষুব্ধ নেতার দলবদলের আশঙ্কায় কাঁটা বঙ্গ বিজেপি। বিজেপির অভ্যন্তরীণ মূল্যায়নেই বিষয়টির আঁচ পাওয়া গিয়েছে। আর এই দলবদলের জল্পনায় কার্যত হৃদকম্পন শুরু হয়েছে গেরুয়া শিবিরে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বাংলায় দলের সব এমপি যে টিকিট দেবে না বিজেপি, তা প্রাথমিকভাবে প্রায় নিশ্চিত। যাঁরা প্রার্থী হবেন, তাঁদেরও প্রত্যেকেই যে পুরনো কেন্দ্রেই লড়বেন, এমনও নয়। বহু ক্ষেত্রেই পরিবর্তন করা হতে পারে আসনে। রাজনৈতিক সূত্রের খবর, দলীয় মূল্যায়নে ক্রমশ স্পষ্ট হচ্ছে যে টিকিট না পেলে তো বটেই, এমনকী পছন্দমতো আসন না পেলেও চরম ডামাডোলের আবহ তৈরি হতে পারে বঙ্গ বিজেপি শিবিরে। অনেকে বলছে বঙ্গ বিজেপিতে মুষল পর্ব শুরু হয়ে গিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Subhas Sarkar

আরো দেখুন