দেশ বিভাগে ফিরে যান

নিউজক্লিকের বিরুদ্ধে করা FIR-এ মিথ্যা অভিযোগ, প্রতিবাদে আন্দোলনে নামছেন কৃষকরা

October 10, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দেশের কৃষক সংগঠনগুলির মঞ্চ সংযুক্ত কিষাণ মোর্চা (SKM) নিউজক্লিকের বিরুদ্ধে দিল্লি পুলিশের করা এফআইআরের বয়ানকে সম্পূর্ণ মিথ্যা বলে দেশব্যাপী প্রতিবাদ কর্মসূচি গ্রহণ করেছে।

নিউজক্লিক এডিটর-ইন-চিফ প্রবীর পুরকায়স্থ এবং অন্য দু’জনের বিরুদ্ধে এফআইআরে বলা হয়েছে, ‘অভিযুক্ত ব্যক্তিরা ভারতে জনজীবনের জন্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ এবং পরিষেবাগুলি ব্যাহত করার ষড়যন্ত্র করেছিলেন এবং কৃষকদের বিক্ষোভকে দীর্ঘায়িত করে রাষ্ট্রীয় সম্পত্তির ক্ষতি ও ধ্বংস করতে মদত দিয়েছে। এই ধরনের আন্দোলনের জন্য অবৈধ বৈদেশিক আর্থিক অনুদানের ব্যবস্থা করা হয়েছিল।’

এফআই‍আরে আরও উল্লেখ করা হয়েছে, ‘এই অশুভ আঁতাতের উদ্দেশ্য ছিল ভারতীয় অর্থনীতির বড় ক্ষতিসাধন এবং দেশের অভ্যন্তরীণ আইন-শৃঙ্খলায় সমস্যা সৃষ্টির জন্য কৃষকদের আন্দোলনে অর্থের যোগান দে‍ওয়া।’

SKM এক বিবৃতিতে জানিয়েছে, তারা ওই এফআইআরের বয়ানের কথা জানতে পেরে অবাক হয়েছে। কারণ, ওই আন্দোলনে কৃষকরা কোনও সম্পত্তি ধ্বংস যেমন করেনি তেমনি কোনও সরবরাহ লাইনও ব্যহত করেনি। বরং কাঁটাতারের বেড়া, জলকামান, লাঠিচার্জ এবং রাস্তা খোঁড়াখুঁড়ি করে কৃষকদের দেশের রাজধানীতে পৌঁছানোর গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করা থেকে হিংস্রভাবে বাধা দিয়েছিল কেন্দ্রীয় সরকার।

ওই বিবৃতিতে SKM-এর তরফে বলা হয়ছে, ওই ধরনের মিথ্যা এফআইআরে আশ্চর্য হওয়ার মতো কিছু নেই। কারণ, কেন্দ্রীয় স্বরাষ্ট মন্ত্রকের অধিনে থাকা দিল্লি পুলিশ যে মিথ্যা মামলা সাজাবে সেটাই স্বাভাবিক।

সংযুক্ত কিষাণ মোর্চা নিউজক্লিক এবং অন্যান্য স্বাধীন সংবাদমাধ্যমের প্রতি সংহতি প্রকাশ করেছে। নিউজক্লিক-এর বিরুদ্ধে এফআইআর-এর মাধ্যমে কৃষক আন্দোলনের উপর নতুন করে আক্রমণের জন্য SKM বিজেপি-নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে দেশব্যাপী ব্যাপক বিক্ষোভ-আন্দোলনের কথা ঘোষণা করেছে। প্রতিটি রাজ্যের রাজধানী, জেলা সদর দপ্তরে নিউজক্লিক ও কৃষকদের আন্দোলনের বিরুদ্ধে করা মিথ্যা এফআইআর এবং উদ্ভট অভিযোগগুলি অবিলম্বে প্রত্যাহারের দাবিতে ব্যাপক প্রতিবাদ সমাবেশ করবে বলেও বিবৃতিতে জানানো হয়েছে।

সংযুক্ত কিষাণ মোর্চার নেতাদের একিটি প্রতিনিধি দল রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী, কেন্দ্রীয় কৃষিমন্ত্রী এবং দিল্লি পুলিশের কমিশনারের কাছে অবিলম্বে কৃষক আন্দোলনের বিরুদ্ধে সমস্ত অভিযোগ প্রত্যাহার করার জন্য ডেপুটেশন জমা দেওয়া হবে বলেও জানা গিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#farmers, #FIR

আরো দেখুন