আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

সুইস ব্যাঙ্কে থাকা প্রায় শতাধিক অ্যাকাউন্টের সন্ধান ভারতকে দিল সুইৎজারল্যান্ড

October 10, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সুইস ব্যাঙ্কে থাকা প্রায় শতাধিক অ্যাকাউন্টের সন্ধান দিল সুইৎজারল্যান্ড সরকার। যার ফলে দেশের একাধিক ব্যক্তি, সংস্থা বা ট্রাস্টের নামে থাকা কালো টাকার হদিশ পেল ভারত। ভারত সহ ১০৪টি দেশের প্রায় ৩৬ লক্ষ অ্যাকাউন্ট সম্পর্কে তথ্য দিয়েছে তারা। সোমবার এক বিবৃতিতে সুইৎজারল্যান্ডের ফেডেরাল ট্যাক্স অ্যাডমিনিস্ট্রেশন-র তরফে জানানো হয়, ভারতের সঙ্গে অটোমেটিক এক্সচেঞ্জ ইনফরমেশনের অংশ হিসেবেই এবছরের সেপ্টেম্বরে এই তথ্যাদি বিনিময় করা হয়।

গত বছরও অনাবাসী ভারতীয় ও দেশীয় সংস্থার প্রায় ৩৪ লক্ষ সুইস ব্যাঙ্ক অ্যাকাউন্টের সবিস্তার তথ্য ভারত সরকারের হাতে তুলে দিয়েছিল সুইৎজ়ারল্যান্ড। অ্যাকাউন্টগুলি যে সমস্ত ভারতীয় নাগরিক ও সংস্থার নামে খোলা হয়েছে, তাঁরা ১০১টি দেশে ছড়িয়ে রয়েছেন বলে সে সময় সংবাদমাধ্যম জানিয়েছিল।

এনিয়ে টানা পঞ্চমবার সুইস ব্যাঙ্কে থাকা প্রায় শতাধিক অ্যাকাউন্টের সন্ধান দিল সুইৎজারল্যান্ড সরকার। সোমবার এক বিবৃতিতে সুইৎজারল্যান্ডের ফেডেরাল ট্যাক্স অ্যাডমিনিস্ট্রেশন-র তরফে জানানো হয়, ভারতের সঙ্গে অটোমেটিক এক্সচেঞ্জ ইনফরমেশনের অংশ হিসেবেই এবছরের সেপ্টেম্বরে এই তথ্যাদি বিনিময় করা হয়। ২০২৪ সালের সেপ্টেম্বরে পরবর্তী তালিকা প্রকাশ করা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#switzerland, #Indian accounts, #Swiss bank

আরো দেখুন