উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

পুজোর আগে বিচ্ছিন্ন সিকিমকে জুড়তে কী পদক্ষেপ?

October 11, 2023 | 2 min read

পুজোর আগে বিচ্ছিন্ন সিকিমকে জুড়তে কী পদক্ষেপ?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: তিস্তার গ্রাসে সিকিম, পুজোর আগে বিচ্ছিন্ন সিকিমকে জুড়তে ন’টি বেইলি ব্রিজ তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোথায় কোথায় বেইলি ব্রিজগুলি তৈরি হবে, তা খতিয়ে দেখে ১২ অক্টোবরের মধ্যে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে। সিকিম সরকারের পাশাপাশি বর্ডার রোডস অর্গানাইজেশন, সেনা বাহিনী ও আইটিবিপি’র আধিকারিকদের নিয়ে সমন্বয় কমিটি তৈরি করা হয়েছে। রাস্তা পুনর্গঠনের পাশাপাশি পানীয় জল, বিদ্যুৎ ও টেলি যোগাযোগ পরিষেবা চালুর বিষয়ে জোর দেওয়া হয়েছে সিকিম প্রশাসনের তরফে। চুংথাংয়ের কিছু এলাকায় টেলি যোগাযোগ চালু হয়েছে। যদিও ইন্টারনেট পরিষেবা এখনও চালু করা যায়নি। এখনও সিকিমের অনেক গ্রাম অন্ধকারে, ফেরেনি বিদ্যুৎ সংযোগ। এনএইচপিসি জানিয়েছে, তিস্তার উপর তাদের জলবিদ্যুৎ প্রকল্পগুলিতে মেরামতের কাজ চলছে।

খবর মিলছে, আদর্শ গাঁও ও নামচি জেলার সঙ্গে সংযোগ স্থাপনে সিংতাম বাজারে তিস্তা নদীর উপর একটি বেইলি ব্রিজ তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইয়ংথাং, লিঙ্গি ও সংলগ্ন এলাকায় দ্বিতীয় বেইলি ব্রিজ তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। আপার জংগুকে জুড়তে সংকলানে তিস্তার উপর বেইলি ব্রিজ তৈরি করা হবে। লোয়ার জংগুকে জুড়তে ফিডাংয়ে আরেকটি বেইলি সেতু গড়ার সিদ্ধান্ত হয়েছে।

বিপর্যয়ের জেরে উত্তর সিকিমে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে লাচেন ও লাচুং।একই অবস্থা চুংথাংয়ের। লাচেন ও লাচুংয়ের যোগাযোগের লক্ষ্যে পেগং চুংথাংয়ে বেইলি ব্রিজ তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মঙ্গন জেলার জংগুর ৬ মাইলে কনকা নদীর উপর আরও একটি বেইলি সেতু তৈরি করা হবে। গ্যাংটকের সঙ্গে নামচির দুর্গম এলাকাকে সংযুক্ত করতে তিস্তার উপর একটি বেইলি ব্রিজ নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। লোয়ার সামডং বাজার থেকে লোয়ার পেয়ং বাজার পর্যন্ত তিস্তা নদীর উপর আরও একটি ব্রিজ তৈরি হবে। এছাড়াও মঙ্গন জেলার টুংয়ে তৈরি হবে বেইলি ব্রিজ।

আজ, বুধবার থেকে শুরু হবে সার্ভের কাজ। কোন এলাকায় বেইলি ব্রিজ তৈরি করা যেতে পারে, সে ব্যাপারে রিপোর্ট তৈরি করে জমা দিতে বলা হয়েছে প্রশাসন তরফে। তারপর রিপোর্ট দেখে সরকার সিদ্ধান্ত নেবে, কারা ওই কাজ করবে। সিকিম প্রশাসন জানিয়েছে, বিপর্যয় সামলে দ্রুত ঘুরে দাঁড়াতে চেষ্টা চালানো হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#durga Pujo, #Sikkim, #bailey bridges, #lachung, #lachen

আরো দেখুন