দেশ বিভাগে ফিরে যান

চব্বিশের ভোটে মহিলা ভোটারদের আকৃষ্ট করতে মরিয়া বঙ্গ BJP?

October 11, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বছর ঘুরলেই লোকসভা ভোট, তার আগে বাংলার মহিলা ভোটারদের আকৃষ্ট করার জন্য মরিয়া চেষ্টা করছে বিজেপি। ৪ ও ৫ অক্টোবর দেশের নানান প্রান্ত থেকে বিজেপির মহিলা মোর্চার প্রায় ৩০ জন নেত্রী বাংলায় এসেছিলেন।

ত্রিপুরা, ছত্তিশগড়, কেরল এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের বিজেপি মহিলা মোর্চার সভাপতি, সহ-সভাপতির মতো পদাধিকারী মহিলা নেত্রীরা এসেছিলেন। মূলত মহিলা ভোটারদের মধ্যে প্রচার করার দায়িত্ব দেওয়া হয়েছিল তাঁদের। মোদী সরকারের নারী ক্ষমতায়ণ সংক্রান্ত পদক্ষেপগুলো সম্পর্কে প্রচার করতে মহিলা ভোটারদের সঙ্গে তাঁরা দেখাও করেছিলেন। পাশাপাশি বঙ্গ বিজেপির মহিলা নেতাদের সঙ্গেও তাঁরা বৈঠক করেছেন। তাঁরা একটি রিপোর্ট দিল্লিতে জমা দিয়ে বলেও শোনা যাচ্ছে। তাঁদের বক্তব্য, বঙ্গ বিজেপির নেতাদের সঙ্গে মাটির যোগাযোগ নেই। বাংলার মহিলাদের তাঁরা মোদী সরকারের পদক্ষেপগুলো সম্পর্কে জানাতে পারছেন না।

চব্বিশে অমিত শাহ বাংলা থেকে ৩৫ টি আসন জয়ের লক্ষ্যমাত্রা বেঁধে দিয়েছেন। লক্ষ্য পূরণে মহিলা ভোটারদের সমর্থন অত্যন্ত গুরুত্বপূর্ণ, এমনটাই মত বঙ্গের নেতাদের। বাংলার ৭,৩২,৯৪,৯৮০ ভোটারের মধ্যে ৩,৫৯,২৭,০৮৪ জন মহিলা। লোকসভা ভোটের আগে সংশোধিত ভোটার তালিকা প্রকাশের পর, ফের ভোটারদের সংখ্যা বাড়তে পারে।

২০১৯-র লোকসভা নির্বাচনে বিজেপি বাংলায় ১৮টি আসন পেয়েছিল। ২০২১ সালে বাংলায় তৃণমূলের জয়ের নেপথ্যে নির্ণায়ক ভূমিকা নিয়েছিল মহিলা ভোট। জিতে ফিরেই তৃণমূল সরকার মহিলাদের জন্য লক্ষ্মীর ভান্ডার চালু করে। যার ফলে তৃণমূলের প্রতি মহিলাদের সমর্থন আরও বৃদ্ধি পায়।

বিজেপির অন্দরে শোনা যায়, ২০১৯-র কাছাকাছি আসন এবার পেতে গেলেও মহিলাদের ভোট পেতে হবে গেরুয়া শিবিরকে। তৃণমূলের মহিলা ভোট ব্যাঙ্কে ফাটল না ধরাতে পারলে, তা কার্যত অসম্ভব হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#2024 Lok Sabha Elections, #bjp women wing, #West Bengal, #Modi Government, #BJP Mahila Morcha

আরো দেখুন