খেলা বিভাগে ফিরে যান

দিল্লিতে মুখোমুখি ভারত-আফগানিস্তান, কী বলছে পরিসংখ্যান?

October 11, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বুধবার মুখোমুখি হচ্ছে ভারত-আফগানিস্তান। শেষবার ২০১৯ ওডিআই ওয়ার্ল্ড কাপে মুখোমুখি হয়েছিল দুই দল। ভাল লড়াই করেও সে’বার পরাজয়ের মুখ দেখেছিল কাবুলিওয়ালার দেশের ছেলেরা। বিশ্বকাপের প্রথম ম্যাচে অজিদের উড়িয়ে দিয়ে দ্বিতীয় ম্যাচে নামতে চলেছে রোহিতরা। অন্যদিকে, ধর্মশালা বাংলাদেশের কাছে পরাজিত হয়ে বুধবার নামছে রশিদ খানরা।

ইন্ডিয়াই এই দ্বৈরথের ফেভারিট। লাগাতার ছ’টি ওডিআই হেরেছে আফগানিস্তান। বিশ্বকাপের প্রথম ম্যাচেও হারের মুখ দেখতে হয়েছে তাদের। সেখানে ভারত অনেক শক্তিশালী দল। ভারতের মাটিতে ভারতকে হারানো কার্যত অসম্ভব। তবে ভারতের প্রথম ম্যাচে, টপ অর্ডার ব্যাটারদের পারফর্মেন্স ছিল অত্যন্ত কুৎসিত। অন্যদিকে, বোলারদেরও দেখে নিতে পারেন রোহিত। অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষের বিরুদ্ধে পরীক্ষা-নিরীক্ষার সুযোগ থাকে। ফলে একাদশে বেশ কিছু বদল থাকতে পারে। গোটা টুর্নামেন্ট রিজার্ভ বেঞ্চের শক্তি পরোখ করার এমন সুযোগ রোহিত হয়ত আর পাবেন না।

কেমন হবে অরুণ জেটলি স্টেডিয়ামের বাইশ গজ?

দক্ষিণ আফ্রিকা বনাম শ্রীলঙ্কা ম্যাচে অরুণ জেটলি স্টেডিয়ামের বাইশ গজে রানের পাহাড় তৈরি করেছিলেন প্রোটিয়ারা। ৯৪ ওভারে ৭৫০ রান ওঠে। দিল্লি এই সময়ে গরম থাকে। ৩৫ ডিগ্রির কাছাকাছি সিনের তাপমাত্রা থাকে। তবে প্রথম ইনিংস ও দ্বিতীয় ইনিংসে পিচের খানিক বদল হতে পারে। তবে চারশো রান ওঠা তেমন কোনও ব্যাপার নয়। আউট ফ্লিড অন্যন্ত ফাস্ট, ফলে অরুণ জেটলি স্টেডিয়ামের বাইশ গজ ব্যাটারদের স্বর্গরাজ্য হতে চলেছে।

এই মাঠে টিম ইন্ডিয়ার ভরসা বিরাট কোহলির রেকর্ড ঈর্ষনীয়। সাতটি ওডিআইতে এখানে ২২২ রান করেছেন কোহলি। দিল্লি ক্যাপিটালসের হয়ে শ্রেয়র আইয়ার এই মাঠে ৮৫৩ রান করেছেন আইপিএলে। অন্যদিকে, রশিদ খান হল আফগান শিবিরের স্টার প্লেয়ার। এই বছরে নয় ম্যাচে মাত্র নটি উইকেট নিয়েছেন এই স্পিনার। তবে ভারতের পিচ তাঁর হাতের তালুর মতো চেনা। আইপিএল খেলার সুবাদে প্রতিপক্ষ ব্যাটারদের ভালই চেনেন তিনি। মহম্মদ নবি ভারতের বিরুদ্ধে তিন ম্যাচে দুটি হাফ সেঞ্চুরি করেছেন, ফলে তাঁর দিকেও নজর থাকবে। দুই ওপেনার রহমতুল্লাহ গুরবাজ এবং ইব্রাহিম জাদ্রান ভাল ফর্মে রয়েছে।

মুখোমুখি ভারত-আফগানিস্তান

মোট ম্যাচ: ৩
ভারত: ২
আফগানিস্তান: ০
টাই: ১

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #delhi, #Afghanistan, #CWC23, #IND vs AFG

আরো দেখুন