আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

ইজরায়েল-হামাস যুদ্ধে আটকে পড়েছেন দার্জিলিংয়ের কয়েকশো যুবক

October 12, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: যুদ্ধ চলছে ইজরায়েলে। প্যালেস্তাইনের সশস্ত্র বাহিনী হামাসের সঙ্গে লড়াই চলছে ইজরায়েল সেনার। আর সেই যুদ্ধের মধ্যেই আটকে পড়েছেন বহু ভারতীয়। তাঁদের মধ্যে পশ্চিমবঙ্গেরও অনেকে রয়েছেন। ইজরায়েলে কাজ করতে যাওয়া দার্জিলিংয়ে কয়েশো যুবক সেই দেশ এবং প্যালেস্টাইনের মধ্যে যুদ্ধ চলাকালীন আটকে পড়েছে। ইজরায়েল ওই যুবকদের জন্য নিরাপদ আশ্রয়ের ব্যবস্থা করছে বলে জানা গিয়েছে।

রামলা শহরে কাজ করা দার্জিলিং-এর এক যুবক জানিয়েছেন, “ইজরায়েলে কাজ করতে যাওয়ার কারণ, দুবাইতে একই ধরনের চাকরির জন্য যেখানে মাসে প্রায় ২০,০০০ টাকা পাওয়া যায়, সেখানে আমরা ইজরায়েলে ১.৫ লক্ষ থেকে ২ লক্ষ টাকার মতো পাই।‘’ ওই যুবক বলেন, “আমি এখানে একটা জন্য ২০১৮ সালে এজেন্টদের ১০ লক্ষ টাকা দেওয়ার পরে এসেছি। এখন, একজন পুরুষকে ইজরায়েল সরকারের তত্ত্বাবধানে কাজ পেতে ২৫-২৬ লক্ষ টাকা টাকা দিতে হয়। একজন মহিলাকে একই ধরনের কাজের জন্য এজেন্টদের ১৮ লক্ষ টাকা দিতে হয়।”


ওই যুবকটি আরও জানিয়েছেন, তার আত্মীয় এবং বন্ধুদের কাছ থেকে তিনি যে টাকা ধার করেছিলেন, সেই টাকা শোধ করতে তাঁর দেড় বছর সময় লেগেছিল। তাঁর স্ত্রীও ইজরায়েলে থাকায় তাঁরা অনেকটাই ভাল আছেন। কিন্তু যারা এই মুহূর্তে ২৫ লক্ষ টাকা দিয়ে ইজরায়েলে আসছেন, তাদের সমস্ত ঋণ পরিশোধ করতে এবং কিছু সঞ্চয় করতে তিন বছরেরও বেশি সময় লেগে যাচ্ছে। অনেকে আবার অসুস্থ হয়ে ফিরে আসতে বাধ্য হচ্ছেন।

ভারতের সংবাদমাধ্যমকে ইসরায়েল থেকে ফোনে অনেকে জানিয়েছেন, তারা এই যুদ্ধের আবহে নিরাপদেই আছেন, এখনও আতঙ্কের কোনও কারণ নেই। তাঁরা জানাচ্ছেন, “আমাদের অন্তত তিন দিনের জন্য ফল, ব্যাটারি এবং পানীয় জল মজুদ করতে বলা হয়েছে। প্রতিটি বিল্ডিংয়ে একটি বাঙ্কার বা বাঙ্কারের মত এলাকা আছে। বলা হলে আমাদের এই জায়গাগুলিতে স্থানান্তরিত হতে হবে, ”।

TwitterFacebookWhatsAppEmailShare

#Israel, #PALESTINE, #Israel-Hamas war, #Darjeeling

আরো দেখুন