দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

আজ মহালয়া, প্রথা মেনে আগামীকাল শুরু হবে নেতাজির বাড়ির পুজো

October 14, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ মহালয়া, আজ থেকেই শুরু দেবীপক্ষ। প্রথা মতো প্রতিপদাদিকল্পে শুরু হয় নেতাজির বাড়ির পুজো। যদিও নেতাজির হাতে পুজো শুরু হয়নি। তবে দুর্গাপুজোর সময় মায়ের সঙ্গে কোদালিয়ার বাড়িতে আসতেন সুভাষচন্দ্র বসু। দেশে থাকলে এর অন্যথা হত না। এলাকার অনেকেই স্বচক্ষে নেতাজিকে দেখেছেন। কোদালিয়ার বসু বাড়ির পুজো স্থানীয়দের কাছে নেতাজির বাড়ির পুজো বলেই পরিচিত। আজও রীতি মেনে এই বাড়ির পুজো হয়। পুরোহিত থেকে প্রতিমা শিল্পী, সবাই বংশ পরম্পরায় বসু পরিবারের পুজোর সঙ্গে যুক্ত। পুজোয় পৌরহিত্য করেন স্থানীয় চক্রবর্তী ব্রাহ্মণ পরিবার।

কোদালিয়ার বসু পরিবারের দুর্গাপুজোর বয়স প্রায় ২৫০ বছরেরও বেশি। পুজোর প্রতিমা সাবেকি। এই পুজোকে স্বাধীনতা সংগ্রামের কাজেও ব্যবহার করেছেন নেতাজি। দুর্গাপুজোর সময় নেতাজি সুভাষচন্দ্র বসু এই বাড়িতে আসতেন। পুজোয় অংশ নেওয়ার পাশাপাশি, ওই অঞ্চলের বিপ্লবীদের সঙ্গেও আলোচনায় বসতেন নেতাজি।

বসু বাড়ির ঠাকুরদালানেই প্রতিমা তৈরি হয়। প্রায় ৪০ বছর ধরে বসু পরিবারের প্রতিমা গড়ছেন সোনারপুরের হরহরিতলার তুষ্টুপদ মিশ্র। পুরনো রীতি মেনেই বসু বাড়িতে প্রতিমা তৈরি হয়। মহালায়ার পরের দিন থেকেই শুরু হয়ে যায় বসু বাড়ির দুর্গাপুজো। নেতাজির বাড়ির পুজো হওয়ায়, পুজো দেখতে এলাকার অনেকেই ভিড় জমান।

TwitterFacebookWhatsAppEmailShare

#Durga Puja 2023, #Nataji House, #Netaji Subhas Chandra Bose, #durga puja

আরো দেখুন