রাজ্য বিভাগে ফিরে যান

অস্বস্তিকর পরিস্থিতি থেকে রেহাই নির্যাতিতাদের, রাজ্যে চালু হচ্ছে ভার্চুয়াল TI Parade

October 14, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পশ্চিমবঙ্গে এই প্রথম ভার্চুয়াল ‘ইন ক্যামেরা’ টেস্ট আইডেন্টিফিকেশন প্যারেড (TI Parade) চালু হচ্ছে। হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম সোমবার কলকাতা হাইকোর্টে এই ভার্চুয়াল টিআই প্যারেডের আনুষ্ঠানিক সূচনা করবেন।

ধর্ষণের মতো অপরাধের পর একজন নির্যাতিতা এমনিতেই নিরাপত্তাহীনতার পাশাপাশি আতঙ্কে ভোগেন। এই নয়া ব্যবস্থা যে কোনও নির্যাতিতার ক্ষেত্রে অনেক মানবিক এবং নিরাপদ বলে মনে করা হচ্ছে। এতদিন টিআই প্যারেডের সময় নির্যাতিতাকে জেলে গিয়ে ফের ‘ধর্ষকদের’ মুখোমুখি হতে হতো। ভার্চুয়াল টিআই প্যারেড চালু হলে এবার থেকে ধর্ষণের মামলায় শনাক্ত করার জন্য নির্যাতিতাকে আর জেলে হাজির হতে হবে না। অস্বস্তিকর পরিস্থিতির হাত থেকে রেহাই পাবেন তিনি।

ধর্ষণের মামলায় জেলে বিচারকের উপস্থিতিতে নির্যাতিতা বিচারাধীন বন্দিদের যে শনাক্ত করেন, সেই প্রক্রিয়াকে টেস্ট আইডেন্টিফিকেশন প্যারেড বা টিআই প্যারেড বলা হয়। কলকাতা পুলিশের উদ্যোগে সেফ সিটি ও নির্ভয়া প্রজেক্টের টাকায় ভার্চুয়াল টিআই প্যারেড চালু করা হচ্ছে। এরজন্য প্রায় ৩ কোটি টাকা খরচ হয়েছে।

আলিপুর মহিলা জেল, প্রেসিডেন্সি জেল, বারুইপুর জেলের সঙ্গে শিয়ালদহ, বিচার ভবন, আলিপুর এবং ব্যাঙ্কশাল কোর্টের সঙ্গে ভিডিও কনফারেন্স ব্যবস্থা গড়ে তোলা হয়েছে। আপাতত শুধু ধর্ষণের মামলার টিআই প্যারেড ভার্চুয়ালি করা হবে বলে ঠিক হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Rape, #TI Parade

আরো দেখুন