রাজ্য বিভাগে ফিরে যান

পুজোর রাতে রাস্তায় নামবে সরকারি বাস, কোন কোন দিন মিলবে পরিষেবা?

October 15, 2023 | 2 min read

পুজোর রাতে রাস্তায় নামবে সরকারি বাস, কোন কোন দিন মিলবে পরিষেবা?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এবার পুজোয় চতুর্থী থেকে নবমী পর্যন্ত রাতে চলবে সরকারি বাস। জানা যাচ্ছে, রাস্তায় পর্যাপ্ত সংখ্যায় বাস নামতে প্রস্তুতি সেরে রেখেছে পশ্চিমবঙ্গ রাজ্য পরিবহণ নিগম এবং কলকাতা রাষ্ট্রীয় পরিবহণ নিগম। ১৮ থেকে ২৩ অক্টোবরের মধ্যে নিগমের চালক, কন্ডাক্টর ছাড়াও ট্র্যাফিক বিভাগের সঙ্গে যুক্ত সব আধিকারিক এবং কর্মীদের সব রকমের ছুটি বাতিল করা হয়েছে। চতুর্থী থেকে ষষ্ঠীর মধ্যে ভিড়ের কথা মাথায় রেখে দিনের বেলায় বেশি সংখ্যক বাস চালানো হবে। যদিও একাধিক বড় পুজোর উদ্বোধন আগেই হয়ে যাওয়ায়, রাতেও ভিড় থাকবে বলেই মনে করছেন পরিবহণ দপ্তরের আধিকারিকেরা। তাই রাজ্য পরিবহণ নিগম গুরুত্বপূর্ণ রুটগুলিতে যাত্রীদের উপস্থিতি অনুযায়ী বাস চালাবে।

পুজোর দিনগুলিতে শহরের গুরুত্বপূর্ণ সব রুটে বাস থাকবে। পুজোর দিনগুলোতে প্রতিদিন গড়ে ৪৫০টি বাস রাতে চলবে। গুরুত্বপূর্ণ ডিপোগুলিতে বাস মেরামতির জন্য কর্মীদের তৈরি রাখার পাশাপাশি অন্তত দু’জন করে বাসচালক এবং কন্ডাক্টর মজুত রাখা হবে। প্রয়োজনে তাঁরাও যাতে বাস নিয়ে রওনা হতে পারেন, সে’জন্য প্রস্তুতি সেরে রাখা হয়েছে বলে খবর। উত্তর এবং দক্ষিণ কলকাতা, ই এম বাইপাস, নিউ টাউন, বারাসত সংলগ্ন বিভিন্ন রুটে এবং এসপ্লানেড থেকে ডানলপের মধ্যে বিশেষ শাটল সার্ভিস চালানোর প্রস্তুতি নিয়েছে পরিবহণ নিগম। যাত্রীদের ভিড় ও চাহিদা অনুযায়ী পরিষেবা চালবে। মেট্রোর পরিষেবা কোনও কারণে ব্যাহত হলে, উত্তরের মানুষদের জন্য শাটল সার্ভিস গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে।

যাত্রী নেই, এমন রুটের পরিবর্তে যে রাস্তায় যাত্রী প্রচুর এমন রুটে বাস চালানোকে প্রাধান্য দেওয়ার কথা ভাবা হয়েছে। পুজোর দিনগুলিতে সাধারণ যাত্রীদের যাতায়াতের পাশাপাশি পুজো পরিক্রমার বিশেষ পরিষেবাও আলাদাভাবে চালু থাকছে। রাস্তায় বাসের জোগান নিশ্চিত করতে রক্ষণাবেক্ষণের ব্যবস্থাও তৈরি রাখছে নিগমকে। এই সময়ে বিপুল সংখ্যক মানুষ পথে নামেন, তাই তৎপর পরিবহণ দপ্তর।

TwitterFacebookWhatsAppEmailShare

#durga Pujo, #Passengers, #durga puja, #night, #durga pujo 2023, #Government buses

আরো দেখুন