পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

সাউথে ঠাকুর দেখবেন? কী কী খাবেন? প্ল্যান করছে দৃষ্টিভঙ্গি

October 15, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: প্যান্ডেল হপিং সঙ্গে সঙ্গে জমিয়ে খাওয়া-দাওয়া না চললে কি পুজো জমে? পেটে খেলেই তো প্যান্ডেল হপিং সয়। সাউথে কী কী ঠাকুর দেখবেন, মুখ চালাবেন কোথায় কোথায় ঠিক করে দিচ্ছে দৃষ্টিভঙ্গি।

সিংহীপার্ক থেকে সাউথের ঠাকুর দেখা আরম্ভ করতে পারেন। কাছেই রয়েছে ক্যাম্পারি। এখানে নানা ফ্রাই, রোল ইত্যাদি পাবেন। তবে ঠাকুর দেখতে বেরিয়ে ক্যাম্পারির ফিশ ফ্রাইটা রাখুন লিস্টে। সুযোগ পেলেই কামড় বসাতে পারেন।

দক্ষিণের অন্যতম সেরা পুজো বাদামতলা আষাঢ় সংঘ। এবারে তাদের পুজো ৮৫ বছরের। থিমের নাম ‘প্রতিরূপ’। প্রকৃতির প্রতিটি জিনিস যে দেবতার সৃষ্টি এই বিশ্বাসকেই তুলে ধরতে চাইছে আষাঢ় সংঘ। পুজো দেখে হাঁটা লাগান আপনজনে। কলকাতার সেরা ফিশ ফ্রাই পাওয়া যায় এখানে। খাঁটি কলকাতা ভেটকির ফিশ ফ্রাই খেতে হলে অবশ্যই আপনজনের ফিশ ফ্রাই চেখে দেখুন।

সাউথে যখন যাবেন, একডালিয়া এভারগ্রিন নিশ্চয়ই দেখবেন। এখানে এসে রোল খেতে পারেন। পেটটাও বেশ কিছুক্ষণ ভর্তি থাকবে। কাছেই পেয়ে যাবেন রোলের পীঠস্থান বেদুইন। বেদুইনের রোলের স্বাদ এবং গন্ধে ভরে যাবে মন। প্রতিটি কামড়েই পাবেন সমস্ত উপকরণের ছোঁয়া। বিশেষ করে যাঁরা তেল কম খান, তাঁদের জন্য আদর্শ হতে পারে এই রোল। দামও সাধ্যের মধ্যে।

নাকতলা নবদয় সংঘের পুজো দেখতে গিয়ে ফুচকার স্বাদ নিতে পারেন। রামগড় মোড়ের কাছে রয়েছে বেনুর ফুচকা, যা খুবই বিখ্যাত। কাছাকাছির মধ্যে রয়েছে ভূপেন কেবিন। ভূপেন কেবিনের কষা মাংস খুবই বিখ্যাত। চেখে দেখে নিতে পারেন।

সবশেষে রাখুন ত্রিধারা সম্মেলনী, ত্রিধারার পুজো না দেখলে সাউথের পুজো দেখা অসম্পূর্ন থেকে যায়। শঙ্করস ফ্রাই-তে গিয়ে মনের সুখে মুখ চালান। ফ্রাইয়ের জন্য দক্ষিণ কলকাতায় এই দোকানের বেশ নামডাক। চিকেন চিজ ফ্রাই, ফিশ ব্যাটার ফ্রাই, ফিশ রোল, কাটলেট, কবিরাজি, ফিশ ফ্রাই, মটন ফ্রাই যেকোনও ফ্রাই কিনে কামড় বসিয়ে দিন।

TwitterFacebookWhatsAppEmailShare

#south kolkata, #durga puja, #Drishtibhongi, #Durga Puja 2023, #West Bengal

আরো দেখুন