দেশ বিভাগে ফিরে যান

মোদীর স্বপ্নের প্রকল্পের বেহাল দশার ছবি সামনে আনার ‘শাস্তি’, সরতে হল আধিকারিককে

October 18, 2023 | < 1 min read

মোদীর স্বপ্নের প্রকল্পের বেহাল দশার ছবি সামনে আনার ‘শাস্তি’, সরতে হল আধিকারিককে

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ‘ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর পপুলেশন সায়েন্সেস’ (আইআইপিএস)-এর রিপোর্টে উজ্জ্বলা, উন্মক্ত জায়গায় শৌচকর্মের সমস্যা থেকে মুক্তি-সহ বিভিন্ন প্রকল্পে মোদী সরকারের সাফল্য প্রচারের ফানুস ফুটো হয়ে যায়।

অভিযোগ এই কারণে, (আইআইপিএস)-এর অধিকর্তা কে কে জেমসের সাসপেন্ড করে দেওয়া হয়। গত ২৮ জুলাইয়ে এই ঘটনা সামনে আসতেই বিভিন্ন মহলে সমালোচনার মুখে পড়েছিল নরেন্দ্র মোদী সরকার। অভিযোগ উঠেছিল, সমীক্ষার রিপোর্ট পছন্দ না হওয়ার জন্যই নাকি জেমসকে পদত্যাগ করতে চাপ দেওয়া হয়েছিল।

এবার কেন্দ্র কে কে জেমসের সাসপেনশন প্রত্যাহারের কথা জানাল। এর আগে বিতর্কের মুখ পরে মোদী সরকার সাফাই দিয়ে বলেছিল ‘নিয়োগে বেনিয়মের’ কারণেই এই সিদ্ধান্ত। এরপর গত ৭ আগস্ট পদত্যাগ করেছিলেন জেমস। কিন্তু প্রায় দু’মাস পর সেই ইস্তফাপত্র গ্রহণ করা হল। সেইসঙ্গে জেমসের সাসপেনশন প্রত্যাহারের কথা জানাল কেন্দ্র। গত সপ্তাহে এব্যাপারে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রক দুটি সরকারি নির্দেশিকা জারি করেছে বলে জানা গিয়েছে। সরকার ‘পরিস্থিতিগত পরিবর্তন’কেই এই সিদ্ধান্তের কারণ হিসেবে উল্লেখ করেছে। কিন্তু বেনিয়মের অভিযোগ অসত্য প্রমাণিত হয়েছে কি না, তার কোনও উল্লেখ করা হয়নি। এই প্রসঙ্গ তুলেই বিরোধীদের দাবি, রিপোর্ট ঘিরে অস্বস্তি ঢাকতেই যে জেমসকে কেন্দ্র সাসপেন্ড করেছিল, এই ঘটনায় তা প্রমাণ হয়ে গেল।

TwitterFacebookWhatsAppEmailShare

#politics, #Resignation, #KK James, #iips report, #modi projects

আরো দেখুন