উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

নাগরিক সুরক্ষায় জোর, চতুর্থীতে শিলিগুড়িতে ‘কবচ’ অ্যাপ চালু করল পুলিশ

October 19, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শিলিগুড়িতে পুজোর যানজট এড়াতে অ্যাপ্লিকেশন চালু করল পুলিস। নাম রাখা হয়েছে ‘কবচ’। পুলিশের দাবি, দর্শনার্থীদের বাঁধাহীনভাবে ঠাকুর দেখার সুযোগ করে দিতেই এই পদক্ষেপ। বুধবার চতুর্থীতে মোবাইল অ্যাপ্লিকেশনটির উদ্বোধন করেন শিলিগুড়ির পুলিশ কমিশনার সি সুধাকর। তিনি জানান, এই অ্যাপের মাধ্যমে পুজোয় দর্শনার্থীরা সুবিধা পাবেন। পুজোর পরও অ্যাপ সচল থাকবে। তাঁরা আশাবাদী, অপরাধ দমনের কাজে সাহায্য করবে অ্যাপটি। গুগল প্লে স্টোরে মিলবে অ্যাপটি। বিনামূল্যে তা ডাউনলোড করা যাবে।

জানা গিয়েছে, অ্যাপে একটি প্যানিক বটন বা এসওএস থাকছে। যেকোনও বিপদে পড়ে তাতে টাচ করলেই বিপদগ্রস্থ ব্যক্তির মোবাইল ফোনের টাওয়ার লোকেশন পুলিশ কমিশনারেটের কন্ট্রোল রুমে পৌঁছে যাবে। যা দেখে তৎক্ষণাৎ ঘটনাস্থলে পৌঁছে যাবে পুলিশ। এছাড়াও মেসেজের মাধ্যমে অভিযোগ জানানো যাবে। সেই ব্যবস্থাও অ্যাপটিতে রয়েছে।

পুজোর মুখে পুলিশের এহেন উদ্যোগ যথেষ্ট তাৎপর্যপূর্ণ। পুজোর সময় প্রতি বছরই ভিনরাজ্যের হাতসাফাই গ্যাং হানা দেয় শিলিগুড়িতে। ভিড়ে মিশে গিয়ে দর্শনার্থীদের গলার হার, মানিব্যাগ ছিনিয়ে নেয়। এছাড়াও পুজো উপলক্ষ্যে ব্যাপক জনসমাগম হয়। প্রতিমা দর্শন করতে গিয়ে ভিড়ে অনেকেই অসুস্থ হয়ে পড়েন। পুজো দেখতে বেরিয়ে এ ধরনের পরিস্থিতির সম্মুখীন হলে, এবার থেকে অ্যাপের মাধ্যমে পুলিশের সহযোগিতা চাইতে পারবেন দর্শনার্থীরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mobile App, #Pandal Hopping, #Visitors, #Siliguri Police, #Kavach

আরো দেখুন