দেশ বিভাগে ফিরে যান

আমলাতন্ত্রের রাজনীতিকরণের চেষ্টা করছে মোদী সরকার? উঠছে প্রশ্ন

October 25, 2023 | 2 min read

আমলাতন্ত্রের রাজনীতিকরণের চেষ্টা করছে মোদী সরকার? উঠছে প্রশ্ন

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কেন্দ্রীয় সরকার তার সমস্ত দপ্তরগুলিকে আগামী ২০ নভেম্বর থেকে ২৫ জানুয়ারী, ২০২৪ পর্যন্ত ‘বিকশিত ভারত সংকল্প যাত্রা’ নামে একটি রোডশো-র মাধ্যমে সারা দেশে তার কৃতিত্বগুলিকে গ্রাম স্তরে তুলে ধরার জন্য অফিসারদের মোতায়েন করতে বলেছে৷ এই আউটরিচ হল শুধুমাত্র বিগত ৯ বছরের ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এর দুটি মেয়াদে থাকা সরকারের কৃতিত্ব প্রচারটি সুবিধাজনকভাবে লোকসভা নির্বাচনের জন্য প্রত্যাশিত সময় এপ্রিল-মে ২০২৪-এর সঙ্গে মিলেই যাচ্ছে । যুগ্ম সচিব, পরিচালক , এবং উপসচিবদের রোডশোর জন্য রথ প্রভারিক (রথের ইনচার্জ) নিয়োগ করা হবে। আলাদাভাবে, প্রতিরক্ষা মন্ত্রক ৮২২টি ‘সেলফি পয়েন্ট’ স্থাপন করছে যেখানে নাগরিকরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি দিয়ে নিজেরাই ছবি তুলতে পারবেন।

মন্ত্রক কর্তৃক জারি করা নির্দেশিকাগুলি বিগত ৯ বছরের কাজকে কীভাবে প্রচার করা যায় সে সম্পর্কে বিশদ বিবরণ দেয়। নির্দেশ দেওয়া হয়েছে যে এই সেলফি পয়েন্টগুলি “বিশিষ্ট স্থানে স্থাপন করা উচিত, যেখানে সর্বাধিক লোক সমাগম এবং জনসাধারণের দৃষ্টি আকর্ষণ করার সম্ভাবনা রয়েছে”। যুদ্ধের স্মারক, প্রতিরক্ষা জাদুঘর, রেলওয়ে এবং মেট্রো স্টেশন, বাস স্টেশন, বিমানবন্দর, মল এবং বাজারের জায়গা, স্কুল ও কলেজ, পর্যটন গন্তব্য এবং উৎসব সমাবেশগুলি হলো সেই জায়গা যেখানে এই পয়েন্টগুলি আসছে। বিরোধী দলগুলি বলেছে যে এই কাজ আমলাতন্ত্র এবং সামরিক বাহিনীর এই নির্লজ্জ রাজনীতিকরণের চেষ্টা।

ওয়াকিবহালমহলে বলা হচ্ছে,ভারতের সাংবিধানিক শাসন ব্যবস্থায় রাষ্ট্রের তিনটি বাহুর মধ্যে ক্ষমতা পৃথকীকরণের কল্পনা করা হয়েছে – নির্বাহী বিভাগ, বিচার বিভাগ এবং আইনসভা – এবং এছাড়াও রাজনৈতিক নির্বাহী থেকে আমলাতন্ত্র এবং সামরিক বাহিনীকে পৃথক করার একটি লাইন। দেখা গেছে, আমলাতন্ত্র এবং সামরিক বাহিনী উভয়ই কঠোরভাবে রাজনৈতিক নির্বাহীর নিয়ন্ত্রণে থাকলেও তারা দলীয় রাজনীতি থেকে দূরে থাকে। বলা হয় যে প্রকৃতপক্ষে, ভারতে ব্যাপক নির্বাচনী প্রক্রিয়াটি মূলত তার বিশ্বাসযোগ্যতা ধরে রেখেছে কারণ ব্যবস্থার দাবিকৃত আমলাতান্ত্রিক নিরপেক্ষতার কারণে।

ওয়াকিবহালমহলে বলা হয়, যেকোন ধরনের অভ্যন্তরীণ রাজনীতিতে সেনাবাহিনীর জড়িত থাকাকে অভিশাপ। বেসামরিক এবং সামরিক কর্মকর্তারা তাদের ব্যক্তিগত আদর্শিক প্রবণতা নির্বিশেষে নাগরিকদের দ্বারা নির্বাচিত সরকারের প্রতি অনুগত থাকবেন বলে আশা করা হয়। তাত্ক্ষণিক নির্দেশ তাদের ক্ষমতাসীন দলের স্বার্থ রক্ষায় পক্ষপাতমূলক ভূমিকায় বাধ্য করে।

মনে করা হচ্ছে, নির্বাচনী লাভের জন্য বিজেপির নিয়ম উপেক্ষা করার কৌশল সফল হয়েছে, কিন্তু ক্ষতির একটি রেশ পিছনে ফেলেছে। যদি প্রতিষ্ঠানগুলিকে অবমূল্যায়ন করা হয়, তাহলে ক্ষতি অপরিবর্তনীয় হতে পারে। ক্ষমতাসীন দল জাতির স্বার্থকে সামনে রেখে যা প্রচার করে তা অনুশীলন করার সময় এসেছে বলে মনে করা হচ্ছে ওয়াকিবহালমহলে।

TwitterFacebookWhatsAppEmailShare

#politics, #modi govt, #Modi regime, #Beauracrats

আরো দেখুন