খেলা বিভাগে ফিরে যান

ডাচদের কার্যত দুরমুশ করে ৩১০ রানে জিতল অজিরা

October 25, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: লক্ষ্যটা বেশ বড়ই ছিল। অস্ট্রেলিয়াকে হারাতে হলে তুলতে হতো ৪০০ রান। কিন্তু লড়াই করা দূরে থাক, স্কোরবোর্ডে এক শ রানই তুলতে পারেনি ডাচরা। দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দেওয়া নেদারল্যান্ডস রান তাড়া করতে গিয়ে অলআউট হয়ে গেছে মাত্র ৯০ রানে।

দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে অস্ট্রেলিয়া ম্যাচ জিতেছে ৩০৯ রানের বড় ব্যবধানে। বিশ্বকাপ ইতিহাসে রানের দিক থেকে এটি সবচেয়ে বড় জয়। আর ওয়ানডে ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ।
নেদারল্যান্ডস ম্যাচ থেকে ছিটকে গিয়েছিল আসলে ম্যাচের শুরুতেই। ডেভিড ওয়ার্নার এবং গ্লেন ম্যাক্সওয়েলের জোড়া শতরানের সুবাদে অস্ট্রেলিয়া তুলেছিল ৮ উইকেটে ৩৯৯ রান। জবাবে নেদারল্যান্ডসের ইনিংস শেষ হল ২১ ওভারে ৯০ রানে।
এদিন ধ্বংসাত্মক শতরানের সুবাদে বিশ্বকাপে ইতিহাসে অবিশ্বাস্য এক সর্বকালীন রেকর্ড গড়লেন গ্লেন ম্যাক্সওয়েল। ৮টি চার ও ৮টি ছক্কার সাহায্যে মাত্র ৪০ বলে ব্যক্তিগত শতরান পূর্ণ করেন ম্যাক্সওয়েল। ওয়ান ডে বিশ্বকাপের ইতিহাসে এত কম বলে সেঞ্চুরি করেননি আর কেউ। অর্থাৎ, বিশ্বকাপের ইতিহাসে দ্রততম শতরান করার বিশ্বরেকর্ড গড়েন ম্যাক্সওয়েল।

এতদিন ওয়ান ডে বিশ্বকাপে সব থেকে কম বলে সেঞ্চুরি করার রেকর্ড ছিল দক্ষিণ আফ্রিকার এডেন মার্করামের দখলে। তিনি গত ৭ অক্টোবর দিল্লিতেই শ্রীলঙ্কার বিরুদ্ধে বিশ্বকাপ ২০২৩-এর ম্যাচে ৪৯ বলে সেঞ্চুরি করেন। সুতরাং, মার্করামের রেকর্ড এক মাসও স্থায়ী হল না। এডেনের থেকে ৯টি বল কম খেলেই সেই রেকর্ড ছিনিয়ে নেন ম্যাক্সওয়েল।

অন্যদিকে এদিন বিশ্বকাপে লজ্জার নজির গড়লেন নেদারল্যান্ডসের জোরে বোলার বাস ডি লিড। বুধবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১০ ওভার বল করে দিলেন ১১৫ রান। এক দিনের ক্রিকেটের একটি ম্যাচে এত রান এর আগে কোনও বোলার দেননি। দিল্লির ২২ গজে লিডকে এ দিন সপ্তম বোলার হিসাবে ব্যবহার করেন নেদারল্যান্ডসের অধিনায়ক স্কট এডওয়ার্ডস। ১০ ওভার বল করে ২টি উইকেট নিলেও ১১৫ রান দিয়েছেন তিনি। তাঁকে মোট ১৯ বার মাঠের বাইরে পাঠিয়েছেন অস্ট্রেলীয় ব্যাটারেরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Australia, #netherland, #CWC23, #Australia vs Netherlands

আরো দেখুন