দেশ বিভাগে ফিরে যান

ন্যায় সংহিতা নিয়ে মোদী সরকারকে চাপে ফেলতে একজোট INDIA-র সাংসদরা

October 26, 2023 | < 1 min read

ন্যায় সংহিতা নিয়ে মোদী সরকারকে চাপে ফেলতে একজোট INDIA-র সাংসদরা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বছর ঘুরলেই লোকসভা ভোট। তার আগে মোদী সরকারের বিরুদ্ধে নামছে ইন্ডিয়া জোটের প্রতিনিধিরা। ন্যায় সংহিতা বিল নিয়ে ইন্ডিয়া জোটের সংসদীয় টিমওয়ার্কের সম্মুখীন মোদি সরকার। বিলটি এখন সংসদীয় স্ট্যান্ডিং কমিটির অধীনে রয়েছে।

আইপিসি বাতিল করে নয়া আইনের লক্ষ্যে বিল এনেছে মোদী সরকার, বিলের নাম রাখা হয়েছে ন্যায় সংহিতা। বিল তথা প্রস্তাবিত ওই আইনকে বাতিল করার দাবি জানিয়েছে সংসদীয় স্থায়ী কমিটির বিরোধী জোট। আইন সম্পর্কে কমিটির মতামত এবং সুপারিশ স্ট্যান্ডিং কমিটির বৈঠকে গ্রহণ করা হবে। মোদী সরকার ও বিরোধী পক্ষ, দুই শিবিরের মধ্যে টানটান উত্তেজনা। বিলের মধ্যে কী কী ত্রুটি রয়েছে, কেন তা অগণতান্ত্রিক, কেন বিল আটকানো প্রয়োজন, প্রতিটি নথি প্রকাশ্যে এনে রণকৌশল সাজাচ্ছে ইন্ডিয়া জোট। নেপথ্যে রাজ্যসভার দুই বিরোধী সাংসদ ডেরেক ও’ব্রায়ান ও পি চিদম্বরম।

স্বরাষ্ট্র মন্ত্রক সংক্রান্ত সংসদীয় স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ব্রিজ লালকে চিঠি লিখেছেন রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়ান। চিঠিতে তিনি জানতে চেয়েছেন, নয়া অপরাধ আইন নিয়ে কেন এত তড়িঘড়ি করা হচ্ছে? খসড়া রিপোর্ট চূড়ান্ত করার এত তাড়া কেন? বাংলায় উৎসবের মরশুম চলছে। সকল সদস্য হাজির হতে পারবেন কি না, তা নিয়েই সংশয় রয়েছে। বিল নিয়ে অনেক আলোচনা বাকি রয়েছে। ২৭ অক্টোবর বৈঠক ডেকে দেওয়া হয়েছে।

 
জানা যাচ্ছে, ইন্ডিয়া জোট বৈঠকে বিল বাতিলের দাবি জানাবে। প্রত্যেক বিরোধী সদস্যই আপত্তি জানিয়ে প্রস্তাবিত সংসদীয় কমিটির রিপোর্টের খসড়ায় নোট দেবে। বলা বাহুল্য, সংসদীয় কমিটির বৈঠকে ঝড় উঠতে চলেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #modi govt, #INDIA alliance, #nyaya sanhita bill, #nyaya sanhita bill 2023

আরো দেখুন