রাজ্য বিভাগে ফিরে যান

সস্তায় গন্তব্যস্থল, ঝক্কি ছাড়া সরকারি এই পরিষেবায় খুশি যাত্রীরা

October 26, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আপাতত প্রিপেইড বুথ থেকে অ্যাপের মাধ্যমে ট্যাক্সি বুক করলে তার জন্য অনেকটা বেশি সময় অপেক্ষা করতে হচ্ছে যাত্রীদের। তার জেরে হয়রানির শিকার হতে হচ্ছে যাত্রীদের। হলুদ ট্যাক্সি বুকিংয়ে নবজোয়ার আনল সরকারি অ্যাপ। শুরুতেই ব্যাপক সাড়া ফেলেছে ওয়েস্ট বেঙ্গল ইয়োলো ট্যাক্সি অ্যাসোসিয়েশনের ‘‌যাত্রী সাথী’‌ নামে একটি অ্যাপ পরিষেবা। রাজ্যের পরিবহণ দপ্তর এবং তথ্য প্রযুক্তি দপ্তরের যৌথ উদ্যোগে তৈরি করা হয়েছে অ্যাপটি।

এই পরিষেবা চালু হ‌ওয়াতে খুশি যাত্রী এবং ট্যাক্সির চালক-মালিক উভয় পক্ষই। এই অ্যাপের সঙ্গে যুক্ত হচ্ছে প্রচুর ট্যাক্সি। মিটারযুক্ত ট্যাক্সির সঙ্গে বেসরকারি অ্যাপ-ক্যাব সংস্থায় নথিভুক্ত ট্যাক্সিও ‘যাত্রী সাথী’র সঙ্গে যুক্ত হচ্ছে। এই অ্যাপে গাড়ি চালালে ট্যাক্সিগুলি আর্থিক লাভবান‌ও হচ্ছে। অন্যদিকে তুলনামূলকভাবে খরচ বাঁচাতে পেরে খুশি যাত্রীরাও।

আপাতত প্রিপেইড বুথ থেকে অ্যাপের মাধ্যমে ট্যাক্সি বুকিং এর ক্ষেত্রে হয়রানির শিকার হতে হচ্ছিল যাত্রীদের। তবে এবার থেকে ‘‌যাত্রী সাথী’‌ অ্যাপ ব্যবহার করে কলকাতা বিমানবন্দর–সহ হাওড়া, শিয়ালদা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ জায়গা থেকে ট্যাক্সি বুক করতে পারবেন। এসি এবং নন–এসি দুটোই পাওয়া যাবে।

অ্যাপ-ক্যাব চালকদের মতে যাত্রী সাথী পরিষেবার গাড়ি চালালে ভাড়ার পুরোটাই পাওয়া যায়। এতে নন-এসি গাড়িতে কিমি-পিছু ২০ টাকা এবং এসি গাড়িতে ২৫ টাকা করে ভাড়ার পুরোটাই পাওয়া যায়। যেহেতু অ্যাপভিত্তিক পরিষেবা নেওয়ার জন্য কোনও খরচ দিতে হচ্ছে না, তাই যাত্রীদের ভাড়া অন্য অ্যাপ ক্যাবের তুলনায় কম পড়ছে।

এছাড়া যাত্রী সাথী অ্যাপে দ্রুত গাড়ি মিলছে বলেও জানা গিয়েছে। যাত্রীর মোবাইলে অ্যাপটি থাকলে লাইনে দাঁড়ানো অবস্থাতেই অনলাইনে ট্যাক্সি বুকিং করতে পারা যায়। বুকিং করার সঙ্গে সঙ্গেই মোবাইলে ওটিপি চলে আসছে। ওই ওটিপি কার্যকর থাকছে ৩০ মিনিট। লম্বা লাইন থাকলে বা গাড়ি কম থাকলেও কোন‌ও অসুবিধা হচ্ছে না। নতুন করে ফের ওটিপি নিলেই গাড়ি মিলবে। যেসব মিটার ট্যাক্সিতে স্মার্ট ফোন নেই, তাদের জন্য প্রি পেইড কাউন্টারে একজন কর্মী ওটিপি ব্যবহার করে ট্যাবের মাধ্যমে ট্যাক্সি বুক করে দিচ্ছেন বলে জানা গিয়েছে।

যাত্রী সাথী অ্যাপে হলুদ ও সাদা রংয়ের মিটারযুক্ত ট্যাক্সিকেও এই পরিষেবার সঙ্গে যুক্ত করা হয়েছে। চালকের কাছে স্মার্ট ফোন থাকলে তাঁরা যেকোনও জায়গা থেকে এই অ্যাপের মাধ্যমে যাত্রী পাবেন। স্মার্ট ফোন বিহীন মিটার ট্যাক্সিগুলিতেও হাওড়া-শিয়ালদহ স্টেশন, বিমানবন্দর ইত্যাদি স্থান থেকে এই অ্যাপের মাধ্যমে ওঠার সুবিধা ভোগ করতে পারছেন যাত্রীরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#taxi booking, #Yellow taxi, #Yatri Sathi App

আরো দেখুন