কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতায় বাণিজ্যিক জায়গার চাহিদা বাড়ছে, বলছে পরিসংখ্যান

October 27, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বেসরকারি সংস্থার পরিসংখ্যান অনুযায়ী ২০২১ সালের প্রথম ছয় মাসের শেষে ৫০ হাজার বর্গফুট বা তার বেশি জায়গা জুড়ে অফিসের চাহিদা শূন্যে পৌঁছেছিল। কোভিডের সময় লকডাউনের জন্য অত্যাবশ্যকীয় পরিষেবা ছাড়া সবই বন্ধ হয়ে গিয়েছিল। আর এর চাপে গুটিয়ে গিয়েছিল অনেক ব্যবসাই। কিন্তু এখন সেই চিত্র বদলে গিয়েছে। বর্তমান সময়ে বাণিজ্যিক কাজে ব্যবহার করার জন্য জায়গা নেওয়ার প্রবণতা বাড়ছে কলকাতায়।

আবাসন সংক্রান্ত একটি উপদেষ্টা সংস্থার রিপোর্ট বলছে, কলকাতায় চলতি বছরের প্রথম ন’মাসে অর্থাৎ জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত এ শহরে নতুন করে ২৭ লক্ষ বর্গফুট জায়গা ভাড়া বা লিজ দেওয়া হয়েছে বাণিজ্যিক কাজের জন্য। পাশাপাশি বাণিজ্যিক কাজে ব্যবহারের জন্য গত ন’মাসে কলকাতায় নতুন করে জায়গা তৈরি হয়েছে ৪৩ লক্ষ বর্গফুট। এর মধ্যে শেষ তিন মাস, অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত সময়সীমায় নতুন জায়গা তৈরি হয়েছে ১১ লক্ষ বর্গফুট। ওই একই সময়ে এই শহরে জায়গা ভাড়া বা লিজ দেওয়া হয়েছে ১০ লক্ষ বর্গফুট জায়গা।

বাণিজ্যিক কাজে জায়গার চাহিদা বৃদ্ধি সংক্রান্ত রিপোর্টে কলকাতার পাশাপাশি মুম্বই, দিল্লি, চেন্নাই, হায়দরাবাদ, পুনে, বেঙ্গালুরু ও আমেদাবাদ ঠাঁই পেয়েছে। সেখানে বলা হয়েছে, এই আটটি শহরে যে পরিমাণ জায়গা লিজ দেওয়া হয়েছে, তার ১০ শতাংশ দখলে রয়েছে কলকাতার। তবে ন’মাসের হিসেবের নিরিখে সবথেকে আগে রয়েছে মুম্বই। সেখানে লিজ দেওয়া হয়েছে ৫৩ লক্ষ বর্গফুট এলাকা। এরপর রয়েছে চেন্নাই, যেখানে নতুন করে লিজ দেওয়া হয়েছে ৫১ লক্ষ বর্গফুট এলাকা। দিল্লিতে লিজের পরিমাণ ৪৯ লক্ষ বর্গফুট।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #commercial space

আরো দেখুন