রাজ্য বিভাগে ফিরে যান

বাংলার সেরা করদাতাদের তালিকায় কারা রয়েছেন জানেন?

October 27, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ২০২২-২৩ অর্থবর্ষে অগ্রিম কর প্রদানের ভিত্তিতে রজ্যের সর্বোচ্চ করদাতাদের তালিকায় একদম উপরের দিকে জ্বলজ্বল করছে অরিজিৎ সিং-এর নাম। সেরাদের তালিকায় চার নম্বরে জায়গা হয়েছে তাঁর। ৪৫ নম্বরে আছেন ক্রিকেটের প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। সেরা ২০০ জনের তালিকায় আছেন সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়ও।

ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের দেওয়া তথ্য বলছে ২০২২-২৩ অর্থবর্ষে কলকাতা থেকে মোট ৫৬ হাজার ৪২৪ কোটি টাকা আয়কর বাবদ আয় হয়েছে কেন্দ্র সরকারের। যার বেশিরভাগটাই কর্পোরেট ট্যাক্স। প্রায় ২৯ হাজার ৯৩০ কোটি টাকা গিয়েছে কর্পোরেট সেক্টর থেকে।

অন্যদিকে ব্যক্তিগত করদাতাদের তালিকায় জ্বলজ্বল করছে অরিজিৎ সিং-র নাম। এ রাজ্য থেকে সবচেয়ে বেশি ব্যক্তিগত ট্যাক্স দিয়েছেন নন্দিনী মোদী। প্রায় ৭০ কোটি টাকা ট্যাক্স দিয়েছেন তিনি। দ্বিতীয় বিড়লা গ্রুপের প্রধান কুমারমঙ্গলম, তিনি আয়কর দিয়েছেন ৫৯ কোটি টাকার। তিন নম্বরে রয়েছে শিল্পপতি বরুণ রাঠি (৪৮ কোটি টাকা)। এই তিনজনের পরেই ঠাঁই পেয়েছেন অরিজিৎ সিং। চলেয়া’ গায়ক ১৮ কোটি টাকা আয়কর দিয়েছেন, ২০২১-২২ অর্থবর্ষের তুলনায় এই অঙ্কটা এক লাফে তিন গুণ বেড়েছে। সৌরভ গঙ্গোপাধ্যায় চলতি অর্থবর্ষে আয়কর দিয়েছেন ১১ কোটি টাকা। ২.১ কোটি টাকার ইনকাম ট্যাক্স দিয়েছেন শ্রীরামপুরের সাংসদ।

এবার সেরাদের তালিকায় জায়গা করে নিয়েছেন বেশ কিছু আইনজীবীও। আছেন বাঙালি ফ্যাশন ডিজাইনার এবং চিত্রশিল্পীও। তবে রুপোলি জগতের কোনও ব্যক্তির নাম এই তালিকায় নেই। প্রায় সাড়ে সাত কোটি টাকা আয়কর মিটিয়েছেন এক বাঙালি জ্যোতিষীও।

ব্যক্তিগত করদাতাদের তালিকায় রাজ্য থেকে যিনি শীর্ষে আছেন, তাঁর নাম নন্দিনী মোদী। তাঁর মেটানো করের অঙ্ক প্রায় ৭০ কোটি টাকা। দ্বিতীয় স্থানে রয়েছেন বিড়লা-কর্তা কুমারমঙ্গলম বিড়লা। তাঁর মেটানো করের অঙ্ক প্রায় ৫৯ কোটি টাকা। প্রায় ৪৮ কোটি টাকা কর মিটিয়েছেন তৃতীয় স্থানাধিকারী বরুণ রাঠি।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Income Tax Department, #best taxpayers

আরো দেখুন