রাজ্য বিভাগে ফিরে যান

লক্ষ্মী পুজোয় থিমের চমক মথুরাপুরে

October 27, 2023 | < 1 min read

ছবি: ফাইল চিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দুর্গাপুজোর পরেই মেতে ওঠা আর এক পুজোর আনন্দে। ঐতিহ্য, উৎসব, আড়ম্বর, থিম— কোনও কিছুই বাদ পড়ে না লক্ষ্মীপুজোয়। থিমের টক্কর এখানেও! দক্ষিণ ২৪ পরগনার মথুরাপুরের সদিয়ালের লক্ষ্মীপুজো ফি বছর নজরকাড়া থিম নিয়ে হাজির হয়। চমক থাকে মণ্ডপে।

মথুরাপুরের সদিয়াল জনকল্যাণ সমিতির সহযোগিতায় আমরা সবাই ভাই ভাই সঙ্ঘের পরিচালনায় পুজো এবার ১৭ বছরে পা দিয়েছে। কৃষ্ণচন্দ্রপুর পঞ্চায়েতের সদিয়াল গ্রামে শ’তিনেক মানুষের বাস। তাঁরা কেউ মৎস্যজীবী, কেউ কৃষিজীবী। তাঁরা প্রতি বছর পুজো শেষে মূর্তি বিসর্জনের পরের দিন থেকেই পরবর্তী বছরের জন্য লক্ষ্মীর ভাণ্ডারে একটু একটু করে টাকা জমাতে শুরু করেন।

সারা বছরের জমানো টাকা তুলে দেওয়া হয় পুজো কর্তাদের হাতে। এই এলাকায় হিন্দু-মুসলিম দুই সম্প্রদায়ের মানুষের বাস। সকলেই কাঁধে কাঁধ মিলিয়ে লক্ষ্মীদেবীর আরাধনা করেন। এই পুজোকে কেন্দ্র করেই সদিয়াল গ্রামে উৎসবের আবহ তৈরি হয়। দুর্গাপুজোয় নয়, গ্রামবাসীরা নতুন জামাকাপড় পরেন লক্ষ্মীপুজোয়। এক সপ্তাহ ধরে চলে যাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান, দুঃস্থদের বস্ত্র বিতরণ সহ নানা কর্মসূচি। শিলিগুড়ির কামাক্ষ্যা বিশালাক্ষী মন্দিরের আদলে তৈরি হচ্ছে পুজো মণ্ডপ। আর মা লক্ষ্মী তৈরি হচ্ছে কয়েক হাজার বিভিন্ন জাতের লঙ্কা দিয়ে। পাশাপাশি হোগলা পাতা, ফুল দিয়ে নির্মাণ হচ্ছে লক্ষ্মণের শক্তিশেল আর কয়েক হাজার রাখী দিয়ে তুলে ধরা হবে সীতার বনবাস। দেখানো হবে বালেশ্বরের ট্রেন দুর্ঘটনা।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Lakshmi Pujo, #Mathurapur, #theme pujo

আরো দেখুন