রাজ্য বিভাগে ফিরে যান

তারা মায়ের আবির্ভাব তিথিতে পুজো দিতে তারাপীঠে ভক্তের ঢল

October 28, 2023 | < 1 min read

তারা মায়ের আবির্ভাব তিথিতে পুজো দিতে তারাপীঠে ভক্তের ঢল

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শুক্লা চতুর্দশী তিথিতে শুক্রবার তারাপীঠে তারা মায়ের আবির্ভাব দিবস উপলক্ষ্যে হয় শক্তির আরাধনা। এদিন মাকে বসানো হয় পশ্চিম দিকে মুখ করে। তারা-মায়ের বোন মৌলাক্ষী মা। ঝাড়খণ্ডের মলুটিতে তাঁর অধিষ্ঠান। মানুষের বিশ্বাস, চতুর্দশীতেই দেখা হয় দুই বোনের।

মায়ের আবির্ভাব তিথিতে পুজো দিতে এদিন হাজার হাজার ভক্তের ঢল নামে। ‘জয় তারা’ ধ্বনিতে মুখরিত হয় গোটা মন্দির চত্বর। গর্ভগৃহ নয়, বিরাম মঞ্চে বসে ভক্তদের পুজো গ্রহণ করেন দেবী। মায়ের জন্মদিন উপলক্ষ্যে বৃহস্পতিবার রাত থেকেই সাজিয়ে তোলা হয় গোটা মন্দির। নিয়মানুযায়ী, এদিন ভোরে মাকে গর্ভগৃহ থেকে বের করে বিরাম মঞ্চে আনা হয়। এরপর মন্দির চত্বরে থাকা জীবিত কুণ্ডের জলে মাকে স্নান করিয়ে রাজবেশে সাজিয়ে তোলা হয়। মায়ের বিশেষ পুজো ও মঙ্গলারতির পর সর্বসাধারণের জন্য বিশ্রামাগার খুলে দেওয়া হয়েছিল। এদিন সকলে মাকে স্পর্শ করে পুজো দিতে পারেন। তাই ভোর থেকে ভক্তদের লম্বা লাইন পড়ে। মনস্কামনা পূর্ণ হওয়ায় অনেকে পাঁঠা বলি দেন।

সকালে মঙ্গলারতির পর দেওয়া হয় শীতল ভোগ। এরপর দুপুরে ফল ভোগ। এদিন দুপুরে কোনও অন্নভোগ রান্না হয় না৷ রীতি অনুযায়ী মায়ের আজ উপোস! দিনভর তাই ফল-মিষ্টিই খান মা। মহাভোগ তোলা থাকে রাতের জন্য! মাকে অন্নভোগ দেওয়া হয় না বলে, এদিন মন্দিরের সেবায়েতরাও অন্ন ছুঁয়ে দেখেন না। দুপুরে তারা মাকে কোনও অন্নভোগ দেওয়া না হলেও, দুপুর থেকেই শুরু হয় রাতের ভোগের প্রস্তুতি। সন্ধ্যায় বিরামমঞ্চেই করা হয় আরতি।

TwitterFacebookWhatsAppEmailShare

#tarapith, #tarapith temple, #devotees, #tarapithmandir, #Ma Tara

আরো দেখুন