দেশ বিভাগে ফিরে যান

আজ চলতি বছরের শেষ চন্দ্রগ্রহণ, আপনি কী ভাবে এই বিরল মহাজাগতিক দৃশ্য দেখবেন?

October 28, 2023 | < 1 min read

আপনি কী ভাবে এই বিরল মহাজাগতিক দৃশ্য দেখবেন?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: চলতি বছরের শেষ চন্দ্রগ্রহণ দৃশ্যমান হবে আজ লক্ষ্মীপুজোর দিন। ১৪ দিন আগেই হয়ে গিয়েছে সূর্যগ্রহণ। তবে ভারতবাসী তা দেখতে পায়নি। তবে আজ ভারত-সহ সমগ্র এশিয়া, ইউরোপ, আফ্রিকা ও রাশিয়ার মানুষরা দেখতে পারবেন খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণ, জানিয়েছেন জ্যোর্তিবিজ্ঞানীরা। শনিবার রাত ১১টা ৩১ মিনিটের আশপাশ থেকে শুরু হওয়া গ্রহণ চলবে রবিবার ভোররাত পর্যন্ত।

পৃথিবী চাঁদ এবং সূর্যের মাঝে এসে পড়লে চাঁদের উপর পড়ে পৃথিবীর ছায়া। ফলে চাঁদের উপর একটি ছায়ার আস্তরণ পড়ে। আর তখনই হয় চন্দ্রগ্রহণ। এই ছায়ার জন্য অনেক সময় চাঁদকে লাল দেখায়। চন্দ্রগ্রহণ হোক বা সূর্যগ্রহণ, এই মহাজাগতিক বিস্ময় দেখার জন্য মুখিয়ে থাকেন প্রচুর মানুষ।

প্রসঙ্গত, মহালয়ার দিন আকাশে দেখা গিয়েছিল বলয়গ্রাস সূর্যগ্রহণ। তবে এই গ্রহণের অপরূপ দৃশ্য এশিয়া মহাদেশের মানুষ দেখতে পারেননি। একপক্ষকালের মধ্যেই দু’বার গ্রহণ দেখা যাবে। এটাই বেশ তাত্পর্যপূর্ণ বলে মনে করছেন বিজ্ঞানীরা। চন্দ্রগ্রহণ দেখার জন্য প্রয়োজন হবে না টেলিস্কোপের। রাতের আকাশে খালি চোখেই চাঁদের দিকে তাকালেই দেখা যাবে চন্দ্রগ্রহণ। তবে অবশ্যই সেই সময়টা হতে হবে রাত ১টা ৬ মিনিট থেকে ২টো ২৩ মিনিটের মধ্যে।

TwitterFacebookWhatsAppEmailShare

#lunar eclipse, #lunar, #India

আরো দেখুন