পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

দেবী লক্ষ্মী রূপে পূজিতা হন মা সারদা? জানেন কোথায় রয়েছে এমন মন্দির

October 28, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ কোজাগরী লক্ষ্মী পুজো। পূর্ণিমা তিথি আজ বাংলার ঘরে ঘরে পূজিতা হচ্ছেন দেবী লক্ষ্মী। জানেন কি বাংলায় শ্রী শ্রী সারদা মাও দেবী লক্ষ্মী রূপে পুজো পান। দুবরাজপুর শ্রী শ্রী রামকৃষ্ণ আশ্রমে মা সারদাকে দেবী লক্ষ্মী রূপে পুজো করা হয়। ১৯৪২ সালে সেখানে দেবী লক্ষ্মী রূপে মা সারদার পুজো চলে আসছে। শ্রী ঠাকুর সত্যানন্দ দেব এই রীতি চালু করেছিলেন। তারপর থেকে আশ্রমে মা সারদাকেই লক্ষ্মী রূপে পুজো করা হয়ে থাকে।

তবে এখন এই আশ্রমে মা সারদাকে কেবল লক্ষ্মী রূপেই নয়, অন্যান্য পুজোর সময়তেও মাকে দেবীরূপে পুজো করা হয়। বছরের পর বছর ধরে এই প্রথা চলছে। আশ্রমের কাছে মা সারদার হলেন সর্ব রূপের দেবী। বছরের বিভিন্ন পূজা-পার্বণের সময় বিভিন্ন রূপে পূজিতা হন মা। মা সারদা দুর্গাপুজোর সময় দুর্গা, কালিপুজোর সময় কালী, লক্ষ্মী পুজোর সময় লক্ষী এবং সরস্বতী পুজোর সময়ে দেবী সরস্বতী রূপে পূজিতা হন। তাঁদের বিশ্বাস মা সারদাই হলেন সর্বেসর্বা।

কোজাগরী পূর্ণিমার দিন নিষ্ঠার সঙ্গে মা সারদাকে লক্ষ্মী রূপে পুজো করা হয়। বিশ্বের শান্তির জন্য বিশেষ প্রার্থনাও করা হয়। পুজোপাঠ শেষে ভক্তদের জন্য প্রসাদের আয়োজনও করা হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Lakshmi Pujo, #MAA SARADA, #Lakshmi Puja 2023

আরো দেখুন