দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

সাধারণ মানুষের দেওয়া জমিতে তৈরি হবে পশু হাসপাতাল, জানেন কোথায়?

October 29, 2023 | < 1 min read

ছবি সৌজন্যে Vinay Madapu/ EPS

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এগিয়ে এলেন নাগরিকরা, তৈরি হতে চলেছে পশু হাসপাতাল। এহেন নাগরিক উদ্যোগে ব্রতী হয়েছেন হুগলি জেলার কিছু মানুষ। বলাগড় ব্লক প্রশাসন এবং এখানকার চরকৃষ্ণবাটী পঞ্চায়েতও সামিল হতে চলেছে উদ্যোগে।

বিডিও নীলাদ্রি সরকার ও পঞ্চায়েতের সদস্য তথা প্রাক্তন প্রধান সঞ্জীব মাহাতো জানাচ্ছেন, চরকৃষ্ণবাটী পঞ্চায়েত এলাকায় গঙ্গাপাড়ে কয়েক বিঘা জমি প্রস্তাবিত পশু হাসপাতালের জন্য নিখরচায় ইজারা দেওয়া হবে। উদ্যোক্তাদের মধ্যে শঙ্কর গুহ, সুব্রত সরকার, পার্থ চট্টোপাধ্যায়, গৌতম সরকাররা প্রস্তাবিত জমি দেখে এসেছেন। বিডিওল পঞ্চায়েত প্রধান অসীম বৈদ্য এবং সঞ্জীব মাহাতোরা গিয়েছিলেন জমি দেখতে। ইতিমধ্যেই ইজারা দেওয়ার প্রক্রিয়া চলছে। জানা যাচ্ছে, ওখানে যে খাসজমি রয়েছে, পঞ্চায়েত সেই জমিই দেবে। গুপ্তিপাড়া স্টেশন এবং অসম লিঙ্ক রোড থেকে কয়েক কিলোমিটার দূরে রয়েছে জমিটি। গঙ্গার ওপারে নদিয়ার ফুলিয়া। পাশে পূর্ব বর্ধমানের কালনা। জমিটি লোকালয় থেকে দূরে হাওয়ায় পশু হাসপাতাল করার জন্য আদর্শ জায়গা বলেই মনে করছেন উদ্যোগক্তারা।

জমি সংক্রান্ত কাজ দ্রুত সারার চেষ্টা করা হচ্ছে।নাগরিকদের সহযোগিতায় হাসপাতাল ভবনসহ যাবতীয় পরিকাঠামো তৈরির খরচ তোলার উদ্যোগ নেওয়া হবে বলে জানা যাচ্ছে। অনেকেই উৎসাহ নিয়ে এগিয়ে আসছেন। হাসপাতাল গঠনের জন্য কমিটি তৈরি করা হয়েছে।

পথকুকুর, বিড়াল বা অন্য প্রাণী অসুস্থ বা জখম হলে, এখানে তাদের চিকিৎসা করা হবে বিনাখরচে। পশুপালনের উপরে ভিত্তিতে যাঁদের দিনগুজরান হয় কোনওরকমে, তাঁদের গৃহপালিত পশুর চিকিৎসাও প্রয়োজনে বিনা পয়সায় করা হবে এই হাসপাতালে, এমনই সিদ্ধান্ত নিয়েছেন উদ্যোগক্তারা। প্রাণীদের সুস্থ রাখতে এমন নাগরিক উদ্যোগে সাধুবাদ জানাচ্ছেন অনেকেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#Animal Hospital, #Balagarh

আরো দেখুন