দেশ বিভাগে ফিরে যান

সবথেকে বড় তথ্য ফাঁস কেলেঙ্কারি! ভারতের আধার তথ্য নিলাম হাজার হাজার ডলারে

October 31, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দেশের বিরোধী রাজনৈতিক দলগুলি আগেই আশঙ্কা প্রকাশ করেছিল। এবার তা সত্যি হতেও দেখা যাচ্ছে। সাড়ে ৮১ কোটি ভারতবাসীর ‘আধার তথ্য’ এখন বিক্রির মুখে। যাকে বলা হচ্ছে, দেশের সবথেকে বড় তথ্য ফাঁস কেলেঙ্কারি!

কোটি কোটি দেশবাসীর আধার কার্ডের তথ্য এখন হ্যাকারদের হাতে। অন্ধকার আন্তর্জালে সেসব তথ্য রীতিমতো নিলাম ডেকে বিক্রি হচ্ছে। দর উঠছে ৮০ হাজার ডলার, যা ভারতীয় টাকায় প্রায় ৬৬ লক্ষ টাকা।

রিসিকিউরিটি হান্টার ইউনিট নামে এক মার্কিন সাইবার নিরাপত্তা সংস্থা জানিয়েছে, করোনাকালে কোভিড টেস্টের সময় আধার তথ্য জমা দিতে হচ্ছিল মানুষজনকে। ডিজিটাল সার্ভার থেকে সেই তথ্যই হ্যাক করে চুরি হয়েছে। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআরের মতো দেশের শীর্ষ চিকিৎসা ও গবেষণা কেন্দ্রগুলোর সার্ভার থেকেই আধার তথ্য চুরি গেছে বলে দাবি করেছেন মার্কিন সাইবার সিকিউরিটি বিভাগের বিশেষজ্ঞরা। গোটা বিষয়টি প্রকাশ্যে আসতেই চরম বেকায়দায় পড়েছে মোদী সরকার।

গোটা ঘটনায় তথ্য সুরক্ষা নিয়ে কেন্দ্রীয় সরকারের ব্যর্থতা প্রকাশ্যে চলে এসেছে। গত বছর সাইবার হামলায় প্রায় এক সপ্তাহ স্তব্ধ হয়ে গিয়েছিল দিল্লি এইমস হাসপাতালের পরিষেবা। চলতি বছরের ফেব্রুয়ারি মাস থেকে বারবার সাইবার হানার মুখে পড়েছে আইসিএমআর। তথ্য বলছে, গত এক বছরে ছ’হাজারেরও বেশি হামলা হয়েছে তাদের সার্ভারে। হ্যাকারদের সেই চেষ্টা যে সফল, তা ডার্কওয়েবে এই নিলামের পোস্টে স্পষ্ট। কিন্তু, এখনও পর্যন্ত মোদি সরকারের তরফে এব্যাপারে কিছুই জানানো হয়নি। সূত্রের খবর, আইসিএমআর অভিযোগ জানালে দেশের এই সর্ববৃহত্ সাইবার হানার তদন্তভার নিতে পারে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা বা সিবিআই। ইতিমধ্যেই বিভিন্ন মন্ত্রক ও সংস্থার শীর্ষস্থানীয় আধিকারিকদের এব্যাপারে অবগত করা হয়েছে। তথ্য বলছে, গত এক বছরে ছ’হাজারেরও বেশি হামলা হয়েছে তাদের সার্ভারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #dark web, #personal information, #Aadhaar data leak

আরো দেখুন