প্রযুক্তি বিভাগে ফিরে যান

টেলিগ্রামে প্রতারণার ফাঁদে শহরের তরুণ-তরুণীরা, কীভাবে সতর্ক হবেন?

October 31, 2023 | 2 min read

প্রতিনিধিত্বমূলক চিত্র। সৌজন্যে- আনন্দবাজার

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আধার প্রতারণা সাধারণ মানুষের মনে ভয় ধরিয়েছে। কলকাতা শহরে একাধিক নাগরিকের ব্যাঙ্ক অ্যাকউন্ট থেকে গায়েব হয়ে গিয়েছে মোটা টাকা। আধার কার্ডে দেওয়া বায়োমেট্রিক ক্লোন করে প্রতারকরা গ্রাহকদের অ্যাকাউন্ট থেকে ঢাকা গায়েব করেছে। এর মধ্যেই আরও এক বড় প্রতারণার হদিশ দিল পুলিশ। ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ টেলিগ্রামের মাধ্যমে পাতা হচ্ছে প্রতারণার ফাঁদ।

কলকাতা পুলিশ জানাচ্ছে, সাইবার জালিয়াতি সাঙ্ঘাতিকভাবে বেড়ে গেছে। প্রতারণার ফাঁদে পড়ে সর্বস্ব খোয়াচ্ছেন সাধারণ মানুষ। কেউ আবার অজান্তেই সাইবার অপরাধে জড়িয়ে পড়ছেন। ডার্ক ওয়েবের জাঁতাকলে ফেঁসে যাচ্ছেন। ম্প্রতিক একটি সমীক্ষা বলছে, সারা দেশের বিভিন্ন শহরে যতবার সাইবার প্রতারণার জাল বিছানো হয়েছে, তার মধ্যে শীর্ষে রয়েছে কলকাতা।

সাম্প্রতিকালে টেলিগ্রামে বিভিন্ন চ্যানেলে বিনিয়োগ ও পার্ট টাইম চাকরির টোপ দিয়ে প্রতারণার সংখ্যা সাংঘাতিকভাবে বেড়ে গিয়েছে। অতিলোভের জালে ফেঁসে অনেকে সেখানে বিনিয়োগও করছেন। একটা সময় পর্যন্ত লাভের মুখও দেখছেন তাঁরা। এরপর মোহাচ্ছন্ন হয়ে গিয়ে তাঁরা হারাচ্ছেন প্রায় সর্বস্ব!

কীভাবে হচ্ছে এসব? সাম্প্রতিকালে টেলিগ্রামে বিভিন্ন চ্যানেলে বিনিয়োগ ও পার্ট টাইম চাকরির টোপ দিয়ে প্রতারণার সংখ্যা সাংঘাতিকভাবে বেড়ে গিয়েছে। সাইবার বিশেষজ্ঞরা বলছেন, ঘরে বসে অতিরিক্ত আয়ের প্রলোভন দিয়ে অ্যাকাউন্ট ফাঁকা করে দিচ্ছে প্রতারকেরা। প্রাথমিক ভাবে হয়তো কেউ দেখলেন, তিনি কিছু উপার্জন করেছেন। এর পরে অতিরিক্ত আয়ের জন্য বিভিন্ন কৌশলে তাঁকে ফাঁদে পা দিতে বাধ্য করা হবে। সেখান থেকে কিছু টাকা এলে তা বিনিয়োগ করার কথা বলা হবে। ক্রিপ্টোকারেন্সিতে লগ্নি করার কথাও বলতে পারে। এ ভাবে বহু টাকা যখন বিনিয়োগ হয়ে যাবে, তখন হয়তো দেখা যাবে, সেই সংস্থাটির কোনও অস্তিত্বই নেই।

কলকাতা পুলিশ জানাচ্ছে, অজানা নম্বর থেকে কোনও লিঙ্ক এলে বা ইমেল করা হলে তা একেবারেই খুলে দেখবেন না। জানবেন এগুলো সবই কন্ট্রোল করছে কোনও না কোনও হ্যাকাররা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cyber Fraud, #CYBER CRIME, #Frauds, #Telegram App Scam

আরো দেখুন