রাজ্য বিভাগে ফিরে যান

চলতি বিভিন্ন প্রকল্পকে আরও সক্রিয় করতে উদ্যোগী রাজ্য সরকার

October 31, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: স্টুডেন্ট কার্ড, ভবিষ্যৎ ক্রেডিট কার্ডের প্রকল্পগুলির সুবিধা যাতে বেশি সংখ্যক মানুষ পেতে পারে তার জন্য আরও সক্রিয় হচ্ছে রাজ্য প্রশাসন। সোমবার নবান্নে মুখ্য‌সচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর উপস্থিতিতে উচ্চ পর্যায়ের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রাজ্য সরকার আরও সিদ্ধান্ত নিয়েছে, অবশিষ্ট পরিযায়ী শ্রমিকদের নাম নথিভুক্তকরণের জন্য ১-১০ নভেম্বর পর্যন্ত বিশেষ অভিযান চালানো হবে। এর মধ্যে ৬ তারিখ পর্যন্ত বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করা হবে। সংগৃহীত তথ্য রাজ্য ডিজিটাল পদ্ধতিতে সংরক্ষণ করবে। জেলা প্রশাসন এবং কলকাতা পুরসভার উদ্যোগে এই কাজ হবে। এখনও পর্যন্ত ১৪ লক্ষ ২৫ হাজার পরিযায়ী শ্রমিকের নাম ও তথ্য সরকার নথিভুক্ত করেছে।

এদিনের বৈঠকে সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরের শীর্ষ আধিকারিকরা ছাড়াও স্টেট লেভেল ব্যাঙ্কার্স কমিটির আহ্বায়ক উপস্থিত ছিলেন। সরকারি তরফে জানানো হয়েছে, অবিলম্বে সমস্ত বকেয়া আবেদন ব্যাঙ্কের কাছে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে জেলাশাসকদের। আবেদনগুলি যাতে দ্রুত অনুমোদন পায়, সেটা দেখতে হবে। রাজ্য সরকার যে অনুদান দেয়, সেটি যাতে দ্রুত দেওয়া যায়, তার ব্যবস্থা করতে বলা হয়েছে। উচ্চশিক্ষার জন্য অনেক কম সুদে টাকা ব্যাঙ্কের ঋণ দেওয়া হয় রাজ্য সরকারের স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal Govt

আরো দেখুন