দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

তোরণ, VIP পাসে না! বারাসাতের কালী পুজো ঘিরে আর কী কী নির্দেশ?

November 1, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: উমা ফিরে গিয়েছেন এবার কালী আরাধনার পালা। বারাসতে মহাসমারোহে পালিত হয় কালীপুজো। যা ঘিরে একাধিক নির্দেশ দেওয়া হয়েছে পুলিশের তরফে। বলা হয়েছে, জাতীয় ও রাজ্য সড়কের উপরে তোরণ করা যাবে না। ভিআইপি পাস বন্ধ রাখতেও বলা হয়েছে। ভিড় সামাল দিতে কমিটিগুলিকে ‘বাহির পথ’ প্রশস্ত করতে নির্দেশ দেওয়া হয়েছে। যে’সব পুজোকে ঘিরে মেলা হয়, সেই কমিটিগুলিকে বেশ কিছু নির্দেশ দেওয়া হয়েছে।

বারাসতের কালীপুজো বিখ্যাত। নানান থিম ও আলোর রোশনাই দেখতে বারাসাতের কালীপুজোয় ভিন জেলা থেকেও প্রচুর মানুষ আসেন। কয়েকটা মাত্র দিন বাকি পুজোর। পুজো কমিটিগুলিকে নিয়ে বৈঠকে বসেছিলেন বারাসত পুলিশ জেলার উচ্চপদস্থ কর্তারা। মণ্ডপ ও দর্শনার্থীদের ভিড় নিয়ন্ত্রণের বিষয়ে আলোচনা হয়েছে।

বারাসতের উপর দিয়ে তিনটি গুরুত্বপূর্ণ জাতীয় ও রাজ্য সড়ক গিয়েছি। ডাকবাংলো মোড় থেকে ৩৪ নম্বর জাতীয় সড়ক বরাবর প্রায় পাঁচ-সাত কিলোমিটার রাস্তাজুড়ে দুই ধারে বেশ কয়েকটি বড় বাজেটের পুজো হয়। ভিড়ের জেরে পুজোর দিনগুলিতে ৩৪ নম্বর জাতীয় সড়ক বন্ধ রাখতে হয়। জাতীয় সড়কের উপরেই বিভিন্ন পুজো কমিটি একাধিক তোরণ তৈরি করে। যশোর রোড ও টাকি রোডে তোরণ তৈরি হয়। ভিড়ের চাপে তোরণ ভেঙে বিপত্তি রুখতে তোরণ বন্ধের সিদ্ধান্ত নিয়েছে পুলিশ।

বিভিন্ন পুজো কমিটি প্রতি বছর ভিআইপি ও নর্মাল পাস দেয়। গত কয়েক বছর ধরে পুলিশও ভিআইপি পাস চালু করেছে। পাস জোগাড়ে ধুম পড়ে যায় বারাসতে। পুলিশ বা ক্লাবের পাস থাকলেও মানুষকে ঘণ্টার পর ঘণ্টা লাইনে অপেক্ষা করতে হয়। পুলিশ জানিয়েছে, এ বছর কোনও পাস ইস্যু করা যাবে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#barasat, #kali puja, #VIP Pass

আরো দেখুন