কলকাতা বিভাগে ফিরে যান

আজাদ হিন্দ ফৌজের ব্যবহৃত অস্ত্র আসছে কলকাতায়, কোথায় গড়ে উঠবে মিউজিয়াম?

November 1, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজাদ হিন্দ বাহিনীর ব্যবহৃত নানান ধরনের আগ্নেয়াস্ত্র আসছে কলকাতায়। পাশাপাশি ৭১-র যুদ্ধে পাক সেনার সমর্পণ করা স্মিথ করোনা-সহ ৫টি রাইফেল ও একটি রকেট লঞ্চার এসে পৌঁছেছে কলকাতায়। যুদ্ধে পাক সেনার ব্যবহৃত ‘টি-৫৫’ ট্যাঙ্কও আসছে কলকাতায়। সেই সব অস্ত্র দেখার সুযোগও মিলবে। কলকাতার নতুন স্টেট জুডিশিয়াল মিউজিয়াম অ্যান্ড রিসার্চ সেন্টারে তৈরি হচ্ছে মিউজিয়াম। আগামী ডিসেম্বর মাসে তা চালু হতে চলেছে। উত্তর কলকাতায় এই মিউজিয়াম তৈরি হতে চলেছে।

মিউজিয়ামে মোট ২৫টি বিভাগ থাকবে। বিভিন্ন ধরনের প্রাচীন মূর্তি এবং প্রাচীন আগ্নেয়াস্ত্র ও কামানের দু’টি বিভাগ খোলা হবে সেখানে। একটি ‘৭.৬২ এমএম স্মিথ করোনা রাইফেল’, একটি ‘.৪১০ ইঞ্চি মাস্কেট রাইফেল’, একটি ‘১২ বোরের সিঙ্গল ব্যারেল’, দু’টি ‘৭.৬২ এমএম জি-৩ রাইফেল’ এবং একটি ‘৭৩ এমএম রকেট লঞ্চার’ থাকবে সেখানে। বিএসএফের তরফে অস্ত্রগুলো মিলেছে।

ডিসেম্বর মাসের প্রথম বা দ্বিতীয় সপ্তাহের মধ্যেই নতুন স্টেট জুডিশিয়াল মিউজিয়াম অ্যান্ড রিসার্চ সেন্টার খুলে দেওয়া হবে বলে জানা গিয়েছে। প্রথমে মিউজিয়ামের দুটি সেকশন চালু হবে। ধীরে ধীরে বাকি সেকশন খুলবে। আন্তর্জাতিক মানের মিউজিয়াম গড়ে তোলা হচ্ছে। বহু দেশও এই মিউজিয়ামের সঙ্গে যুক্ত হয়েছে বলে জানা যাচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#museum, #Azad Hind Fauj

আরো দেখুন