স্বাস্থ্য বিভাগে ফিরে যান

মহিলাদের ধূমপান ডেকে আনছে কোন কোন রোগ?

November 1, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ক্রমেই বাড়ছে মেয়েদের ধূমপানের প্রবণতা। পুরুষদের সঙ্গে তাল মিলিয়ে, কোনও কোনও ক্ষেত্রে তুলনায় বেশি পরিমাণে স্মোক করতে দেখা যাচ্ছে আধুনিকাদের। সব বয়সি মহিলাদের মধ্যে এই প্রবণতা দেখা যাচ্ছে।

মেয়েদের মধ্যে ধূমপান প্রবণতার বৃদ্ধি নিয়ে উদ্বিগ্ন চিকিৎসকরা। ধূমপানে জেরে নানা ধরনের ক্ষতি তো আছেই পাশাপাশি বন্ধ্যাত্বও আসতে পারে। সন্তান ধারণকালে ধূমপান ভাবী সন্তানেরও ক্ষতি ডেকে আনতে পারে। ব্রেস্ট ফিডিং করানোর সময় ধূমপান সন্তানের ফুসফুসের সমস্যা ডেকে আনতে পারে।মেয়েদের পিরিয়ড সার্কেল চেঞ্জ হয়ে যাওয়া, মেনোপজ আগে চলে আসার মতো সমস্যাও হতে পারে।

দেশ-বিদেশের একাধিক নির্ভরযোগ্য সংস্থার রিপোর্ট জানাচ্ছে, গোটা বিশ্বে আমেরিকার পরই সবচেয়ে বেশি মহিলা ধূমপায়ীর বাস করে ভারতে। ব্রিটিশ মেডিক্যাল জার্নালের দাবি, ভারতে মহিলা ধূমপায়ীর সংখ্যা ১৩-১৫ শতাংশ। পুরুষদের তুলনায় মহিলাদের ধূমপান ছাড়ার প্রবণতা কম।

কলকাতার সঙ্গে সঙ্গে রাজ্যের বহু জেলা শহরেও মেয়েদের ধূমপানের প্রবণতা বাড়ছে। মেয়েদের ধূমপান বাড়ার কারণ কী? পুরুষের সঙ্গে তালে তাল মিলিয়ে ধূমপান করে অনেকেই মনে করছেন সমান অধিকার অর্জন করছেন। প্রবল চাপ বা স্ট্রেসে এখন বহু মেয়ে ধূমপানকে সঙ্গী হিসেবে বেছে নিচ্ছেন। ‘আধুনিক’ মহিলা হিসেবে নিজেকে প্রমাণ করতে অনেকে ধূমপানকে বেছে নিচ্ছেন। ডেকে আনছেন বিপদ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Smoke, #Women

আরো দেখুন