রাজ্য বিভাগে ফিরে যান

সমবায়ে জমা রাখা টাকার মিলবে গ্যারান্টি? কী উদ্যোগ রাজ্যের?

November 1, 2023 | < 1 min read

রাজ্যের সমবায় ব্যাঙ্ক, প্রতীকী চিত্র।

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গ্রামীণ অর্থনীতির অন্যতম ভিত্তি হল সমবায়। গ্রামবাংলার মানুষদের যাবতীয় আর্থিক লেনদেন সমবায় সমিতির মাধ্যমে চলে। বহু মানুষ সমবায় সমিতিগুলিতে নির্দিষ্ট শর্তে টাকা জমা রাখেন। যদিও জমা রাখা টাকার কোনও আর্থিক গ্যারান্টি বা নিরাপত্তা নেই। সেই নিরাপত্তার ব্যবস্থা করতেই উদ্যোগী হয়েছে রাজ্য। রাষ্ট্রায়ত্ত বা বেসরকারি ব্যাঙ্ক, সমবায় ব্যাঙ্কের আমানতকারীদের জন্য বিমার ব্যবস্থা রয়েছে। আরবিআইয়ের অধীনস্থ ডিপোজিট ইনসিওরেন্স অ্যান্ড ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন বা ডিআইসিজিসি ব্যাঙ্কের প্রত্যেক আমানতকারীর জন্য পাঁচ লক্ষ টাকা পর্যন্ত বিমার সুবিধা প্রদান করে। কোনও কারণে আমানতকারীর টাকা নষ্ট হলে, ব্যাঙ্ক দেউলিয়া বলে ঘোষণা হলে এই কেন্দ্রীয় সংস্থা গ্রাহককে পাঁচ লক্ষ টাকা বিমা বাবদ তুলে দেবে। সমবায় সমিতির আমানতকারীরও একই ধরনের সুরক্ষা পাবেন।

সমবায় সমিতিগুলির ডিআইসিজিসির সুবিধা না থাকায়, ভিন্ন সংস্থার মাধ্যমেই এই সুবিধা সুনিশ্চিত করতে চাইছে রাজ্য। সমবায়মন্ত্রীর কথায়, বাংলা সবরকমভাবে মানুষের স্বার্থ সুরক্ষিত রাখতে চায়। সেই জন্য এই উদ্যোগ। মনে করা হচ্ছে, এই উদ্যোগে প্রান্তিক উপকৃত হবেন। রাজ্য সরকারের সমবায় দপ্তর এই ব্যবস্থা করছে।

যদিও কত টাকার বিমা হবে এবং কত আমানত থাকলে সুযোগ মিলবে, তা চূড়ান্ত হয়নি এখনও। জানা গিয়েছে, নিয়মবিধি তৈরির প্রক্রিয়া চলছে। রাজ্য আশাবাদী, চলতি অর্থবর্ষে এই বিশেষ সুবিধা পৌঁছে যাবে প্রান্তিক মানুষের কাছে। জানা গিয়েছে, রাজ্যে মোট ৪,১৬৭টি সমবায় সমিতি রয়েছে। সমিতিগুলির আওতায় লক্ষাধিক গ্রাহক রয়েছে। পরিকল্পনা কীভাবে বাস্তবায়িত হবে, তার একটি খসড়া ইতিমধ্যে অর্থদপ্তরের কাছে পেশ করা হয়েছে। সমবায় ব্যাঙ্ক ও সমবায় সমিতিগুলিকে নাবার্ডের পরামর্শ ও নির্দেশ অক্ষরে অক্ষরে মেনে চলার পরামর্শ দিয়েছে সরকার। বর্তমানে বাংলাজুড়ে সমবায় সমিতিগুলির নথিপত্র কম্পিউটারাইজেশনের কাজ চলছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #State Government, #Cooperative Bank, #Bank Guarantee

আরো দেখুন