খেলা বিভাগে ফিরে যান

CWC23: আজ প্রোটিয়া বনাম কিউইদের হাড্ডাহাড্ডি দ্বৈরথে এগিয়ে কে?

November 1, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ বুধবার, ১ নভেম্বর চলতি ওডিআই বিশ্বকাপ ২০২৩-এর ৩২তম ম্যাচে পুনের এমসিএ স্টেডিয়ামে হাড্ডাহাড্ডি লড়াইয়ে মুখোমুখি হচ্ছে নিউজিল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা৷

এই মুহুর্তে ব্ল্যাক ক্যাপরা ছয় ম্যাচের পর ৮ পয়েন্ট নিয়ে আইসিসি বিশ্বকাপ ২০২৩-এর পয়েন্ট টেবিলে তৃতীয় স্থানে রয়েছে। ছয় ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে বর্তমানে দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা। এই ম্যাচটি উভয় দলের জন্যই গুরুত্বপূর্ণ কারণ একটি জয় তাদের সেমিফাইনালের বাছাইপর্বের কাছাকাছি নিয়ে যাবে।

কিউইরা তাদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাত্র ৫ রানে হেরেছে, অন্যদিকে দক্ষিণ আফ্রিকা পাকিস্তানকে ১ উইকেটে হারিয়ে পরাজয়ের হাতছানি থেকে জয় তুলে নিয়েছে।

নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা ৭১টি ওয়ানডে খেলেছে। নিউজিল্যান্ড মাত্র ২৫টি জয় পেয়েছে এবং প্রোটিয়ারা তাদের নামে ৪১টি জয় পেয়েছে। বাকি ৫টি ম্যাচ ফলাফল ছাড়াই শেষ হয়েছে।

নিউজিল্যান্ড বিশ্বকাপে 8 বার দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয়েছে এবং টুর্নামেন্টে ৬-২ তে আধিপত্য বিস্তার করেছে। প্রকৃতপক্ষে, কিউইরা ১৯৯২ সাল থেকে বিশ্বকাপের প্রতিটি সংস্করণে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয়েছে এবং ১৯৯৯ সাল থেকে অপরাজিত রয়েছে, শেষ পাঁচটি ম্যাচ জিতেছে (২০০৩, ২০০৭, ২০১১, ২০১৫ এবং ২০১৯)।

বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিউজিল্যান্ডের একটি দুর্দান্ত রেকর্ড রয়েছে এবং এটির ধারাবাহিকতা বজায় রাখার লক্ষ্য রাখবে বলে মনে করা হচ্ছে। তবে প্রোটিয়ারা এই মৌসুমে দুর্দান্ত ফর্মে রয়েছে। ব্ল্যাক ক্যাপরা নিজেরাই দুর্দান্তভাবে পারফর্ম করেছে, কিন্তু দক্ষিণ আফ্রিকার কাছে যদি হারমানে তাহলে সেমিফাইনালের দৌড়ে আফগানিস্তানের জন্য রাস্তা খুলে দেবে। যাইহোক, আজকের ম্যাচে ব্ল্যাক ক্যাপরা জয়ের পথে ফিরতে চেষ্টা করবে,, তবে প্রোটিয়াদের বিরুদ্ধে ম্যাচ সহজ হবে না বলে মনে করছে ক্রিকেট বিশেষজ্ঞরা।

নিউজিল্যান্ডের সম্ভাব্য একাদশ

টম ল্যাথাম (c & wk), ডেভন কনওয়ে , উইল ইয়াং, রাচিন রবীন্দ্র, ড্যারিল মিচেল, গ্লেন ফিলিপস, জেমস নিশাম, মিচেল স্যান্টনার, ম্যাট হেনরি, লকি ফার্গুসন এবং ট্রেন্ট বোল্ট

দক্ষিণ আফ্রিকার সম্ভাব্য একাদশ

টেম্বা বাভুমা (c), কুইন্টন ডি কক (wk), রাসি ভ্যান ডের ডুসেন, এইডেন মার্করাম, হেনরিখ ক্লাসেন, ডেভিড মিলার, মার্কো জানসেন, কাগিসো রাবাদা, কেশব মহারাজ, তাবরেজ শামসি এবং লুঙ্গি এনগিদি

TwitterFacebookWhatsAppEmailShare

#New Zealand, #South Africa, #World Cup 2023, #CWC23, #New Zealand vs South Africa

আরো দেখুন