দেশ বিভাগে ফিরে যান

পথ দুর্ঘটনায় দেশে শীর্ষে যোগীরাজ্য? কী বলছে সড়ক পরিবহণ মন্ত্রকের রিপোর্ট?

November 1, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে পথ দুর্ঘটনা। পথ দুর্ঘটনায় মৃত্যু এবং আহতের সংখ্যাও পাল্লা দিয়ে বাড়ছে। সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রকের ‘রোড অ্যাক্সিডেন্টস ইন ইন্ডিয়া-২০২২’ শীর্ষক রিপোর্টে দেখা যাচ্ছে, ২০২১-র তুলনায় ২০২২ সালে গোটা দেশে পথ দুর্ঘটনা বেড়েছে ১১.৯ শতাংশ। মৃত্যু বেড়েছে ৯.৪ শতাংশ। আহতের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ১৫.৩ শতাংশ।

রিপোর্টে পথ দুর্ঘটনা নিয়ে রাজ্যভিত্তিক বিশ্লেষণও করা হয়েছে। রিপোর্টে দেখা যাচ্ছে, পথ দুর্ঘটনায় সর্বাধিক মৃত্যু হয়েছে যোগীরাজ্য উত্তরপ্রদেশে। ২০২১ সালের তুলনায় ২০২২-এ তা ৬.৪৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০১৮ থেকে দেশের মধ্যে উত্তরপ্রদেশেই পথ দুর্ঘটনায় সর্বাধিক মৃত্যু হয়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে তামিলনাড়ু। প্রথম দশে রয়েছে মোদী-শাহর রাজ্য ডবল ইঞ্জিন গুজরাত। বাংলায় ২০২১ সালে পথ দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল ৫ হাজার ৮০০ জনের। ২০২২ সালে মৃত্যু হয়েছে ৬ হাজার ২ জনের।

জাতীয় সড়কে পথ দুর্ঘটনার ক্ষেত্রে প্রথম দশে রয়েছে তামিলনাড়ু, মধ্যপ্রদেশ, কেরল, উত্তরপ্রদেশ, কর্ণাটক, মহারাষ্ট্র, রাজস্থান, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ এবং গুজরাত। দেশজুড়ে ২০২২ সালে ৪ লক্ষ ৬১ হাজার ৩১৩টি পথ দুর্ঘটনা হয়েছে। তাতে ১ লক্ষ ৬৮ হাজার ৪৯১ জনের প্রাণ গিয়েছে। আহত হয়েছেন ৪ লক্ষ ৪৩ হাজার ৩৬৬ জন।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Uttar Pradesh, #Road Accidents, #Yogi Adiyanath

আরো দেখুন