বিনোদন বিভাগে ফিরে যান

সত্যজিতের সহকারী থেকে বেদের মেয়ে জোৎস্না: দীপক থেকে চিরঞ্জিতের সফরনামা

November 2, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শৈল চক্রবর্তীর ছেলে রেখায় থাকবেন এমনটাই ভেবেছিল সব্বাই কিন্তু তিনি পা রাখলেন সংবাদপাঠক হিসেবে। তারপর একেবারে বাণিজ্যিক বাংলা ছবির দুনিয়ায়।

মহানায়ক পরবর্তী আমলে টলিপাড়ায় যে’ক’জন নায়কের জন্ম হয়েছিল তাদের মধ্যে চিরঞ্জিত অন্যতম। ভয়ের মতো ছবি পরিচালনা করেছেন তিনি। আবার অভিনয় করেছেন বেদের মেয়ে জোৎস্না, কেঁচো খুঁড়তে কেউটের মতো ছবিতে। পরিবারের দুঃখী দাদা থেকে মায়ের সুসন্তান নব্বই দশকে এই হয়ে উঠেছিল তাঁর ইমেজ। কখনও তিনি কিরীটি আবার কখনও চতুষ্কোণেও নিজের মতো করে উজ্জ্বল তিনি।

১৯৫৫ সালের ২রা নভেম্বর, অর্থাৎ আজকের দিনেই জন্ম হয়েছিল তাঁর। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং ছেড়ে এসে পড়েন পর্দায়। কেরিয়া শুরু টেলিভিশানে সংবাদপাঠক হিসেবে। এরপর কিছুদিন তিনি দেশ পত্রিকাতেও কিছুদিন সাংবাদিক হিসেবে কাজ করেন। সিনেমার পাশাপাশি যাত্রাতেও অভিনয় করেছেন বহুকাল। পরিচালিত সিনেমাগুলির মধ্যে রয়েছে বস্তির মেয়ে রাধা, মানুষ অমানুষ, মর্যাদা, সংসার সংগ্রাম। শতাধিক সিনেমায় নায়কের চরিত্র অভিনয় করেছেন। ঋতুপর্ণ ঘোষের বাড়িওয়ালী সিনেমায় তাঁর অভিনয় চলচ্চিত্রপ্রেমীদের আকৃষ্ট করে। অশ্লীলতার দায়ে, শত্রু, অন্তরালে, অমরকন্টক, প্রতীক, মর্যাদা, পাপী, রক্তলেখা, লাল পান বিবি, সবার উপরে মা, চোরে চোরে মাসতুতো ভাইয়ের মতো ছবিও রয়েছে তাঁর ঝুলিতে। ‘ভাই, বউ হারালে বউ পাওয়া যায় রে, কিন্তু মা হারালে মা পাওয়া যায় না।’ সংলাপটি আজ কাল্ট হয়ে গিয়েছে। মানুষের মুখে মুখে ফেরে সেটি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Chiranjeet Chakraborty

আরো দেখুন