রাজ্য বিভাগে ফিরে যান

লোকসভা নির্বাচনের আগে জঙ্গলমহলকে উত্তপ্ত করে তুলতে চাইছে গেরুয়া শিবির?

November 2, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আগামী লোকসভা নির্বাচনে বিজেপি উত্তরবঙ্গ এবং জঙ্গলমহলকে বিশেষভাবে টার্গেট করেছে। সেই লক্ষ্যেই এগোচ্ছে তারা। এই অঞ্চলগুলি থেকে বেশি সংখ্যক লোকসভাবার আসন জেতার জন্য তারা নানা ধরনের কৌশল অবলম্বন করছে। তারই অঙ্গ হিসেবে জঙ্গলমহলকে নতুন করে উত্তপ্ত করতে চাইছে গেরুয়া শিবির।

জঙ্গলমহলের দুই সম্প্রদায়ের মানুষকে আন্দলনমুখী করতে চাইছে তারা। এই দুই সম্প্রদায় হল আদিবাসী ভূমিজরা এবং সদগআপ সমাজ। দুই শিবিরই কালীপুজোর আগে ঝাড়গ্রাম জেলায় তাঁদের কর্মসূচী ঘোষণা করেছে। যা নিয়ে প্রশাসনিক আধিকারিক থেকে শাসক দলের নেতাদের ধারনা এই কর্মসূচীর আড়ালে আদতে লোকসভা ভোটের আগে কুড়মি আন্দোলনের মতোই নয়া আন্দোলন শুরু করিয়ে জঙ্গলমহলের শান্তি ভঙ্গের ছক কষা হচ্ছে।

আগামী বুধবার ৮ নভেম্বর ঝাড়গ্রামে জেলাশাসকের দপ্তরের সামনে ঘেরাও কর্মসূচির ডাক দিয়েছে ভারতীয় আদিবাসী ভূমিজ সমাজ। পশ্চিমবঙ্গ আদিবাসী উন্নয়ন সমবায় নিগমের ঝাড়গ্রাম আঞ্চলিক কার্যালয়েও ওই দিন তালা ঝোলানোর হুঁশিয়ারি দিয়েছে সংগঠনটি। আবার পশ্চিমবঙ্গ সদগোপ সমাজের তরফে আগামী ৫ নভেম্বর গোপীবল্লভপুরের হাতিবাড়ির একটি অতিথিশালায় তাঁদের জেলা সম্মেলনের ডাক দেওয়া হয়েছে।

কেন বলা হচ্ছে এই সংগঠনগুলির পিছনে গেরুয়া ইন্ধন রয়েছে, তার উত্তর মিলবে সদগোপদের সংগঠনের দিকে তাকালেই। পশ্চিমবঙ্গ সদগোপ সমাজের আন্দোলন সংগঠিত করার দায়িত্বে রয়েছেন অবনী ঘোষ। যিনি বিজেপির রাজ্য কমিটির সদস্য। কাঁথি সাংগঠনিক জেলার দলীয় পর্যবেক্ষকের দায়িত্বে রয়েছেন তিনি। যদিও অবনীর দাবি, সদগোপ সংগঠনের সঙ্গে রাজনীতির কোনও সম্পর্ক নেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #bjp, #Lok Sabha elections 2024, #Jungle Mahals

আরো দেখুন