স্বাস্থ্য বিভাগে ফিরে যান

Type-2 ডায়াবেটিস ডেকে আনছে বায়ুদূষণ?

November 2, 2023 | < 1 min read

টাইপ টু ডায়াবেটিস, ছবি সৌজন্যে: Getty

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এতদিন হাঁপানি, ক্যান্সার, অ্যালার্জির মতো অসুখ ছিল। নয়া সংযোজন টাইপ টু ডায়াবেটিস! বায়ুদূষণ টাইপ টু ডায়াবেটিস ডেকে আনছে?

বাতাসে থাকা দূষক অর্থাৎ (পিএম ২.৫) ধূলিকণার জেরে বেড়ে চলেছে নিঃশব্দ মহামারী। সাত বছর ধরে সমীক্ষা চালিয়ে এমনই চাঞ্চল্যকর দাবি করেছে গবেষকদের একাংশ। আটজনের দলকে নেতৃত্বে দিচ্ছেন প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী সিদ্ধার্থ মণ্ডল। বিএমজে ওপেন ডায়াবেটিস রিসার্চ অ্যান্ড কেয়ার জার্নালে প্রকাশিত হয়েছে গবেষণাপত্র। তাতে জানানো হয়েছে, পিএম ২.৫ ধূলিকণা শ্বাসের সঙ্গে মানব দেহে ঢুকছে। যা উচ্চ রক্তচাপের অন্যতম কারণ। টাইপ টু ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার প্রবণতাও বাড়ছে ধীরে ধীরে।

২০১০ থেকে ২০১৭ সাল পর্যন্ত, দিল্লি ও চেন্নাই মিলিয়ে ১২ হাজার মহিলা ও পুরুষের মধ্যে সমীক্ষা চালিয়েছেন গবেষকরা। দেখা গিয়েছে, দূষণের হারের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে রক্তে শর্করার পরিমাণ। রক্তে শর্করার এই বৃদ্ধি ধীরে ধীরে ডায়াবেটিসের দিকে ঠেলে দেয়।

চিকিৎসকরা বলছেন, ২.৫ মাইক্রনের থেকেও ছোট দূষক কণা শ্বাসযন্ত্রের মাধ্যমে রক্তে প্রবেশ করে শরীরে প্রদাহের সৃষ্টি করে। যার দরুন রক্তে শর্করার নিয়ন্ত্রক ইনসুলিন কাজ করা বন্ধ করে দেয়। এতেই ডায়াবেটিসে হওয়ার আশঙ্কা বাড়ছে। চিকিৎসকদের মতে, অতিসূক্ষ্ম ধূলিকণা ঠেকানোর একমাত্র উপায় হল এন৯৫ মাস্ক ব্যবহার করা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Health, #Health Tips, #Air pollution, #Type 2 diabetes

আরো দেখুন