কলকাতা বিভাগে ফিরে যান

নতুন পতঙ্গের সন্ধান বিজ্ঞানীদের, কলকাতার নামে নামকরণ

November 3, 2023 | < 1 min read

নতুন পতঙ্গের সন্ধান বিজ্ঞানীদের, কলকাতার নামে নামকরণ

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শারদোৎসবের মরশুমেই বাঙালি বিজ্ঞানীর একটি দল কলকাতাকে অভিনব উপহার দিল। জুলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (জেডএসআই) কলকাতা, কল্যাণী বিশ্ববিদ্যালয়ের জুলজি বিভাগ এবং জার্মানির লাইবনিজ ইনস্টিটিউট যৌথভাবে গবেষণা চালিয়ে নতুন একটি পতঙ্গের অভিনবত্বের প্রমাণ পায়।

কলকাতা শহরের নামেই নামকরণ হল নতুন এই পতঙ্গের। বেহালায় খোঁজ মেলা ফাইটোফ্যাগাস বিটল জাতীয় এই পতঙ্গটির হদিশ অন্যত্র মেলেনি। তাই এর নাম দেওয়া হয়েছে ‘মালাদেরা কলকাতাইনিস’।

সম্প্রতি‌ দেবিকা ভুঁইয়া, দেবাংশু গুপ্তা, শুভঙ্করকুমার সরকার ও ডার্ক আহরেন্স বিটলটি নিয়ে কাজ করছিলেন। জেডএসআইয়ের গবেষণাগারের ‘ন্যাশনাল জুলজিকাল কালেকশন’-এ সেই বিটলটি সংরক্ষিত ছিল। সেটা অনেকটা অপরিশোধিত হীরের মতো। সম্ভবত, আট অথবা নয়ের দশকে নমুনাটি সংগ্রহ করা হয়েছিল। সেটি নিয়ে গবেষণার পরে দেখা যায়, তার অভিনবত্ব। বিজ্ঞানীরা বিটলটির স্থানীয় অবস্থান অনুসারে নামকরণ করেন। এই নির্দিষ্ট ধরনের পতঙ্গ উদ্ভিদের বিভিন্ন অংশ ভক্ষণ করে। এই পতঙ্গ কৃষি কাজে উপকারী ভূমিকা নেয় কি না, তা এখনও স্পষ্ট নয় বিজ্ঞানীদের কাছে। পশ্চিমবঙ্গ এবং বিহার থেকে এখনও পর্যন্ত এই বিটল পরিবারের প্রায় ২১টি প্রজাতির সন্ধান মিলেছে।

জেডএসআইয়ের অধিকর্তা অধ্যাপক ধৃতি বন্দ্যোপাধ্যায় বলেন, কলকাতার মতো জনবহুল শহর থেকে এধরনের আবিষ্কার খুবই আশাব্যঞ্জক। জীববৈচিত্র্য সব হারিয়ে যাচ্ছে বা কমে যাচ্ছে, সেটা একেবারেই ঠিক নয়। নতুন প্রজাতিরও সন্ধান পাওয়া যাচ্ছে। পশ্চিমবঙ্গের পাশাপাশি বিহারেও পতঙ্গটির দেখা মিলেছে। দু’টি রাজ্যই নিম্ন গাঙ্গেয় সমভূমির অংশ, যা ভারতীয় কৃষির একটি কেন্দ্র। *

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Kolkata, #Behala, #moth, #Maladera Kolkatainis

আরো দেখুন