রাজ্য বিভাগে ফিরে যান

কেন্দ্র রাজ্যকে পাঠায়নি পর্যাপ্ত সার, আলু চাষের ক্ষতির আশঙ্কা

November 4, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রাজ্যের বিভিন্ন প্রকল্পের টাকা আটকে রয়েছে কেন্দ্রে। এরই মধ্যে কেন্দ্রের বিরুদ্ধে বাংলায় পর্যাপ্ত সার না পাঠানোর অভিযোগ উঠল। আলু চাষের জন্য প্রয়োজন ৫ লক্ষ মেট্রিক টন। অথচ মাত্র ২৬,১০৭ মেট্রিক টন পাঠিয়েছে কেন্দ্র। আগের মজুত মিলিয়ে এখন রাজ্যে রয়েছে মোট ৫৪ হাজার মেট্রিক টন এনপিকে (১০:২৬:২৬) সার। ফলে আলু চাষ নিয়ে যথেষ্ট চিন্তায় রাজ্যের শীর্ষ মহল।

নবান্নের অভিযোগ, যে পরিমাণ সার পাঠানোর কথা তার তিনভাগের মাত্র এক ভাগ পাঠানো হয়েছে। ফলে বাকি সার না পাঠানো হলে রাজ্যের আলু চাষিরা সমস্যায় পড়বেন বলে আশঙ্কা নবান্নের।

রাজ্যের কৃষি দফতরের অভিযোগ, অনুমোদন থাকা সার পাঠানো হচ্ছে না। এ নিয়ে চিন্তিত কৃষি দফতর। একইসঙ্গে সারের কালোবাজারি হওয়ার আশঙ্কাও তৈরি হচ্ছে।কৃষি দফতর সুত্রে জানা গিয়েছে, মাস খানেক আগে দিল্লিতে রাজ্যের কৃষি দফতরের আধিকারিকরা কেন্দ্রের অধিকারিকদের সঙ্গে বৈঠক করেছিলেন। সেই বৈঠকে তাঁরা এ রাজ্যের আলুচাষিদের সার নিয়ে সমস্যার কথা তুলে ধরেছিলেন। এরপর রাজ্যের কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় পুজোর আগে ফের সারের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে কেন্দ্রকে চিঠি দিয়েছিলেন। কিন্তু, পুজো শেষ হয়ে যাওয়ার পরেও কেন্দ্রের তরফে এখনও সার পাঠানোর কোনও উদ্যোগ নেওয়া হয়নি বলে অভিযোগ।

TwitterFacebookWhatsAppEmailShare

#farmers, #Potato, #Modi Government

আরো দেখুন